• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ের বারঘোনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পুর্ণমিলনী উৎসব অনুষ্ঠিত                    প্রাথমিক শিক্ষা হচ্ছে সকল শিক্ষার ভিত্তি-বৃষ কেতু চাকমা                    রাঙামাটিতে শীর্তাথদের মাঝে কম্বল বিতরণ করলেন বাসন্তী চাকমা এমপি                    রাঙামাটিতে আন্তর্জাতিক সেবাধর্মী সংগঠন এপেক্স ক্লাবের অভিষেক অনুষ্ঠিত                    পানছড়িতে ৪শ কম্বল বিতরণ করলেন বাসন্তি চাকমা এমপি                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের সমাপ্ত                    কেপিএম বন্ধ হলে কাগজের বাজার দখলে যাবে বেসরকারী প্রতিষ্ঠানের                    বরকলে ঠেগা আন্দারমানিক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদানের উদ্ধোধন                    প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌঁছে যাচ্ছে- দীপংকর তালুকদার এমপি                    জুরাছড়িতে উপজেলায় চাইল্ড হেল্পলইন ১০৯৮’ বিষয়ক কর্মশালা                    রাঙামাটিতে চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা নাসিরকে স্থায়ীভাবে বহিষ্কার                    বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা অনুষ্ঠিত                    জুরাছড়ি উপ নির্বাচনে পত্যারানী চাকমা বেসরকারীভাবে বিজয়ী                    খাগড়াছড়িতে মংসাজাই চৌধুরী’র ৩১তম মৃত্যুবার্ষিকী পালিত                    রাঙামাটি শহরে আবারো বৃদ্ধি পেয়েছে মোটর সাইকেল চুরি                    সেনা কল্যাণ পরিবারের উদ্যোগে রাঙামাটিতে শীতার্তদের শীতবস্ত্র বিতরণ                    জুরাছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ                    বিলাইছড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন                    খাগড়াছড়ির গুইমারা ১৯টি দোকান পুড়ে ছাই                    
 

কার্টুন শিল্পে শিশুদের মেধা বিকাশ ও দক্ষতা বৃদ্ধিতে
রাঙামাটিতে প্রথমবারের মতো কার্টুন ও কমিক্স ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 21 Nov 2019   Thursday

রাঙামাটিতে প্রথমবারের মতো বৃহস্পতিবার কার্টুন শিল্পে শিশুদের মেধা বিকাশ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যের পাশাপাশি কার্টুনের শিল্পের জনপ্রিয়তা বাড়াতে কার্টুন ও কমিক্স ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

 

জীবন স্কিলস ড্রপস ও ঢাকা কমিক্স এর যৌথ আয়োজনে শহরের প্রাণকেন্দ্র বনরুপায় সকাল ১০টা থেকে রাঙামাটি ও চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০ জন অংশগ্রহণকারীদের উপস্থিতিতে বেসিক থেকে বিভিন্ন শেপ এর মাধ্যমে কার্টুন ও কমিক্স আঁকা শিখানো হয়।

 

জীবনের সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি) এর সঞ্চালনায় কর্মশালা পরিচালনা করেন ঢাকা কমিক্স এর প্রতিষ্ঠাতা মেহেদী হক, প্রজেক্ট টিকটালিক এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক নাসরিন সুলতানা মিতু, ঢাকা কমিক্স এর কার্টুনিস্ট রমেল বড়ুয়া ও সিসিমপুরের কার্টুনিস্ট সব্যসাচী চাকমা প্রমুখ।

 

এছাড়াও কর্মশালায় সেশন পরিচালনা করেন, রাঙামাটির বিখ্যাত চিত্রশিল্পী মোঃ ইব্রাহিম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, রাঙামাটি বিয়াম ল্যাবরেটরি স্কুলের উপাধ্যক্ষ পারভেজুল ইসলাম সুমন, বিশিষ্ট সমাজসেবক জাহাঙ্গীর আলম মুন্না, জীবনের সহ-সভাপতি ইউনুস সুমন, জীবন রাবিপ্রবি শাখার সদস্যসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

 

আয়োজকদের পক্ষ থেকে সাজিদ আরো জানান, আজকের এই কার্টুন ও কমিক্স কর্মশালার মাধ্যমে শিশুরা জানতে পারবে, শিখতে পারবে, কার্টুন আঁকার ‘অ আ ক খ’। ফ্রেমে বাঁধা কাগজে ঝোলানো আছে, কীভাবে থাম্বনেইল, লে আউট, পেন্সিলিং, ইংকিং, লেটারিং ও ডায়ালগের মতো ধাপে ধাপে তৈরি করা যায় কার্টুন আর কমিক্স। অংশগ্রহণকারীদের প্রত্যেকে কর্মশালা শেষে নিজেদের চিন্তাশক্তি কাজে লাগিয়ে এঁকেছে নিজেদের সুপারহিরো। কর্মশালা শেষে প্রত্যেক অংশগ্রহণকারীর হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়। ঢাকা কমিক্সের পক্ষ থেকে কয়েকটি চরিত্রকে আরো মাস্টারিং করে পরবর্তীতে প্রকাশিত হবে কমিক্স বই জানা গেছে।

 

কর্মশালায় আরো জানানো হয়, কার্টুন আর কমিক্সের মাঝে সাধারণ তফাৎ হল ফ্রেম বা ক্যানভাসের ব্যবহারে। কার্টুনে সাধারণত একটা ফ্রেমেই গল্প শেষ করে ফেলা হয়। তবে কমিক্সে ফ্রেমের পর ফ্রেম ব্যবহার করে গল্পের চিত্রায়ন সাজানো হয়। এছাড়া একই ফ্রেমের মাঝেও আরও ছোট ছোট ফ্রেম ঢুকিয়েও মজার গল্প ফাঁদেন কার্টুন শিল্পীরা।

 

জীবন স্কিল ড্রপসের পক্ষ থেকে ভবিষ্যতে এমন দক্ষতা উন্নয়নমূলক একাধিক কর্মশালার আয়োজন করা হবে বলে আশ্বাস প্রদান করেন উদ্যোক্তারা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ