• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
লংগদুর আর্যগিরি বন বিহারে দুদিন ব্যাপী তৃতীয় দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন                    যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রে ৩৭ তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    জাতীয় পর্যায়ে নারীকে উন্নয়নের মূলস্রোতধারায় আনয়নের লক্ষ্যে সরকার কাজ করছে-এ কে এম মামুনুর রশিদ                    জুরাছড়িতে সামাজিক ও আচারণ পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    ধামাইছড়া পরীচুগ বনবিহারে ২য়তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    রাঙামাটির মহালছড়ি জনতা বৌদ্ধ বিহারে ২য় শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত                    রাঙামাটির নানিয়ারচরে আত্মকর্মসংস্থানের চেক বিতরণ                    রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন অভিযোজনে পার্বত্য জেলার প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন মতবিনিময় সভা                    বালুখালী ইউনিয়নে হিল ফ্লাওয়ারের কৃষক সংলাপ অনুষ্ঠিত                    রাঙামেটিতে আয়কর রিটার্ন গ্রহন অনুষ্ঠিত,সাড়ে পাচশত রির্টানের বিপরীতে ১ কোটি ২০ লাখ টাকা জমা পরেছে                    রাজস্থলী চন্দ্রঘোনা সড়কে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে আহত ১০                    মহালছড়িতে বাইন্দকপাড়া ধর্মসূখ বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন                    জুম ফুল থিয়েটারের ৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    ধনপাতা সাধনা বনবিহারে দুদিন ব্যাপী ১৬তম কঠিন চীবর দান সম্পন্ন                    রাঙামাটিতে বিভিন্ন মসজিদে মসুল্লিদের মাস্ক পরা নিশ্চিত করতে জেলা প্রশাসনের উদ্যোগ                    বঙ্গবন্ধু কন্যার অসাম্প্রদায়িক নেতৃত্ব বর্হিবিশ্বে দেশের মুখ উজ্জল করেছে                    রাঙামাটিতে সিএনজি চালককে মারধর ও সিএনজি ছিনতাইয়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের একাডেমিক ও বিজ্ঞান ভবন উদ্ধোধন                    পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের জেলা সমন্বয় সভা অনুষ্ঠিত                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডকে সম্পূর্ন সোলার বিদ্যুতের আওতায় আনা হয়েছে                    
 

করোনার প্রভাবে রাঙামাটিতে বিপাকে সংবাদকর্মীরা

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Mar 2020   Sunday

বৈশ্বিক প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির প্রভাবে চরম বিপাকে পড়েছেন, পার্বত্য জেলা রাঙামাটির দুস্থ ও নিম্ন আয়ের সংবাদকর্মীরা। জাতীয় ও স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে কর্মরত ১০ উপজেলাসহ জেলার ৬০-৭০ সংবাদকর্মীর মধ্যে প্রায় অনেকের অর্থনৈতিক অবস্থার হাল খুবই করুণ।


অপরদিকে করোনাভাইরাসের আগ্রাসী থাবায়, অস্থির ও আতঙ্কে সারা দেশের মানুষ। পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশব্যাপী সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছে সরকার। তার অংশে জনগণের নিরাপত্তায় আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রশাসন। এ অবস্থার মধ্যে গত প্রায় দেড় মাসের অধিক সময় ধরে যার যার অবস্থান থেকে চলমান পরিস্থিতির সংবাদ কাভার দিয়ে যাচ্ছেন, এ জেলার সংবাদকর্মীরা। তারা একাত্ম হয়ে কাজ করছেন, প্রশাসনের পাশে থেকে। কিন্তু নিজেদের অর্থনৈতিক দৈন্য-দশার মধ্যে পেশাগত কাজ করতে গিয়ে বর্তমানে চরম বিপাকের সম্মুখীন জেলার প্রায় সংবাদকর্মী।


অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, এ জেলার বেশিরভাগ সংবাদকর্মীর আর্থিক উপার্জন একেবারে সীমিত ও এবং ক্ষুদ্র পরিসরের। নিম্ন আয়ের এসব সংবাদকর্মীর অনেকের সংসার ও পরিবার-পরিজন চলে টানাপোড়েনের মধ্য দিয়ে। তার মধ্যে গত দেড় মাসের করোনার প্রভাবে স্থবির অর্থনৈতিক পরিস্থিতিতে নেমে আসে আরও করুণ হাল। এ অবস্থার মধ্যে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একদিকে যেমন নিজেদের ব্যক্তিগত সুরক্ষা, অন্যদিকে ঘরের ভেতর থেকে পরিবার-পরিজন রক্ষায় আর্থিকভাবে চরম হাবুডুবু খেতে হচ্ছে জেলার বেশিরভাগ সংবাদকর্মীকে। অনেকে বলছেন, ঘরে চাল নেই। পকেট খালি। কিন্তু না পারছেন কাউকে বলতে। না পারছেন কারও কাছে হাত পাততে। না পারছেন সইতে।


রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক মো. সোলাইমান বলেন, এমন দুর্যোগ মুহূর্তে খুবই সংকটে পড়েছেন, রাঙামাটিতে কর্মরত নিম্ন আয়ের সংবাদকর্মীরা। তাদের সহায়তার জন্য সরকার ও প্রশাসনের কাছে মানবিক বিবেচনার আহবান জানিয়ে তিনি বলেন, প্রত্যন্ত পার্বত্য জেলা রাঙামাটির সংবাদকর্মীদের জন্য সরকারের প্রণোদনা সহায়তা জরুরি।


রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির অর্থ সম্পাদক এবং আনন্দ টিভি ও চট্টগ্রামের দৈনিক পূর্বদেশ’এর জেলা প্রতিনিধি এম কামাল উদ্দিন বলেন, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে অর্থনৈতিকসহ পেশাগত দায়িত্ব পালনে খুবই করুণ অবস্থার সময় পার করছেন রাঙামাটির সংবাদকর্মীরা। তারা না পাচ্ছেন কারও সহায়তা, না পারছেন কাউকে বলতে। না পারছেন সইতে। এ অবস্থায় সরকারের প্রণোদনা সহায়তার আবেদন জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ