• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে করোনা উপসর্গ নিয়ে এক মারমা যুবকের মৃত্যু                    রাঙামাটিতে করোনা উপসর্গে এক জনের মৃত্যু, নতুন করে আরো ৩জনসহ মোট আক্রান্ত ৬১ জন                    মহালছড়ির মাইসছড়ি ও ক্যায়াংঘাট ইউপিতে উন্মুক্ত বাজেট ঘোষণা                    চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    
 

করোনার প্রভাবে রাঙামাটিতে বিপাকে সংবাদকর্মীরা

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Mar 2020   Sunday

বৈশ্বিক প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির প্রভাবে চরম বিপাকে পড়েছেন, পার্বত্য জেলা রাঙামাটির দুস্থ ও নিম্ন আয়ের সংবাদকর্মীরা। জাতীয় ও স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে কর্মরত ১০ উপজেলাসহ জেলার ৬০-৭০ সংবাদকর্মীর মধ্যে প্রায় অনেকের অর্থনৈতিক অবস্থার হাল খুবই করুণ।


অপরদিকে করোনাভাইরাসের আগ্রাসী থাবায়, অস্থির ও আতঙ্কে সারা দেশের মানুষ। পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশব্যাপী সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছে সরকার। তার অংশে জনগণের নিরাপত্তায় আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রশাসন। এ অবস্থার মধ্যে গত প্রায় দেড় মাসের অধিক সময় ধরে যার যার অবস্থান থেকে চলমান পরিস্থিতির সংবাদ কাভার দিয়ে যাচ্ছেন, এ জেলার সংবাদকর্মীরা। তারা একাত্ম হয়ে কাজ করছেন, প্রশাসনের পাশে থেকে। কিন্তু নিজেদের অর্থনৈতিক দৈন্য-দশার মধ্যে পেশাগত কাজ করতে গিয়ে বর্তমানে চরম বিপাকের সম্মুখীন জেলার প্রায় সংবাদকর্মী।


অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, এ জেলার বেশিরভাগ সংবাদকর্মীর আর্থিক উপার্জন একেবারে সীমিত ও এবং ক্ষুদ্র পরিসরের। নিম্ন আয়ের এসব সংবাদকর্মীর অনেকের সংসার ও পরিবার-পরিজন চলে টানাপোড়েনের মধ্য দিয়ে। তার মধ্যে গত দেড় মাসের করোনার প্রভাবে স্থবির অর্থনৈতিক পরিস্থিতিতে নেমে আসে আরও করুণ হাল। এ অবস্থার মধ্যে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একদিকে যেমন নিজেদের ব্যক্তিগত সুরক্ষা, অন্যদিকে ঘরের ভেতর থেকে পরিবার-পরিজন রক্ষায় আর্থিকভাবে চরম হাবুডুবু খেতে হচ্ছে জেলার বেশিরভাগ সংবাদকর্মীকে। অনেকে বলছেন, ঘরে চাল নেই। পকেট খালি। কিন্তু না পারছেন কাউকে বলতে। না পারছেন কারও কাছে হাত পাততে। না পারছেন সইতে।


রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক মো. সোলাইমান বলেন, এমন দুর্যোগ মুহূর্তে খুবই সংকটে পড়েছেন, রাঙামাটিতে কর্মরত নিম্ন আয়ের সংবাদকর্মীরা। তাদের সহায়তার জন্য সরকার ও প্রশাসনের কাছে মানবিক বিবেচনার আহবান জানিয়ে তিনি বলেন, প্রত্যন্ত পার্বত্য জেলা রাঙামাটির সংবাদকর্মীদের জন্য সরকারের প্রণোদনা সহায়তা জরুরি।


রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির অর্থ সম্পাদক এবং আনন্দ টিভি ও চট্টগ্রামের দৈনিক পূর্বদেশ’এর জেলা প্রতিনিধি এম কামাল উদ্দিন বলেন, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে অর্থনৈতিকসহ পেশাগত দায়িত্ব পালনে খুবই করুণ অবস্থার সময় পার করছেন রাঙামাটির সংবাদকর্মীরা। তারা না পাচ্ছেন কারও সহায়তা, না পারছেন কাউকে বলতে। না পারছেন সইতে। এ অবস্থায় সরকারের প্রণোদনা সহায়তার আবেদন জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ