• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু                    খাগড়াছড়িতে জাতীর পিতা শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্টিত                    খাগড়াছড়িতে বাড়ির আঙিনায় অবৈধ গাঁজার চাষ, ৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২ নারী                    খাগড়াছড়িতে করোনায় নতুন করে ৪ জনের মৃত্যু                    খাগড়াছড়ির পানছড়িতে এক নারীকে কুপিয়ে হত্যা                    কাপ্তাইয়ে দুই দলের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনায় নিহত ১                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের নোটিশ                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন                    নবনিযুক্ত পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে অভিনন্দন রাঙামাটি প্রেস ক্লাবের                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ২য় দিনের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টার ব্যবধানে করোনায় আরো এক নারীর মৃত্যু                    খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে করোনায় এক নারীর মৃত্যু                    ৩৩৩ নাম্বারে ফোনে সাজেকে খাদ্য সহায়তা পৌছে দিলেন বাঘাইছড়ি ইউএনও                    রাঙামাটি রির্জাভ বাজারে ৫টি দোকান ঘর ভেঙ্গে খাদে পড়ে বিধস্ত                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাঙামাটিতে সমন্বয় সভা                    করোনা সংক্রমন ঠেকাতে দীঘিনালায় প্রশাসনের সাথে মাঠে রোভার স্কাউট                    খাগড়াছড়ি বাস টার্মিনালে কিশোরী ধর্ষিত, আটক ২                    মাস্ক পরিধান নিশ্চিতে রাঙামাটি জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অব্যাহত                    করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে করণীয় নির্ধারণে রাঙামাটিতে জরুরী                    খাগড়াছড়ির দীঘিনালায় ইউপিডিএফ (প্রসিত গ্রুপ) এর এক সাবেক সদস্যকে কুপিয়ে হত্যা                    
 
ads

দেশের একমাত্র করোনা মুক্ত রাঙামাটি,প্রশাসন আরো কঠোর হচ্ছে

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 May 2020   Saturday

দেশের ৬৪টি জেলার মধ্যে ৬৩টি জেলায় করোনা ভাইরাসের ছোবল পড়েছে। একমাত্র জেলা হিসেবে রাঙামাটি এখনও করোনা মুক্ত রয়েছে।  জেলার মানুষের সচেতনা ও প্রশাসনের কড়াকড়ি কারণে এখনো করোনা মুক্ত রয়েছে।

 

দেশের ৬৪টি জেলার মধ্যে ৬৩টি জেলায় করোনা ভাইরাস আক্রান্তের শনাক্ত হয়েছে।  সর্বশেষ ৬৩তম জেলা হিসেবে খাগড়াছড়িতে  গেল ২৯ এপ্রিল করোনা  আক্রান্তের শনাক্ত হয়েছে।  বর্তমানে দেশের করোনামুক্ত জেলা হিসেবে একমাত্র রাঙামাটি জেলা রয়েছে। তবে দেশের রাঙামাটি জেলাটি একমাত্র করোনামুক্ত হওয়ার কারণ হিসেবে জেলার মানুষ সচেতনতা সৃষ্টি অপরদিকে জেলা প্রশাসনের কঠোর তৎপরতার কারণে রাঙামাটি জেলাটি করোনামুক্ত রয়েছে।  যদিও এ জেলায়  বিদেশ  ও দেশের বিভিন্ন স্থান থেকে আসা লোকজনদের কোয়ারেন্টাইনে রাখা  হলেও তাদের কঠোর  নজরদারীর মধ্যে রাখা হয়েছে।

 

এদিকে জেলাকে করোনামুক্ত রাখতে জেলা প্রশাসন ও সেনাবাহিনীর সদস্যরা  জেলার প্রবেশ পথে গোদার পাড়, মানিকছড়ি, কাপ্তাইয়ের বড়ইছড়ি, ঘাগড়ার রেষ্ট হাউজ চেক পোষ্ট ও নানিয়ারচরের ঘিলাছড়িতে কঠোর নজরদারীতে  রেখেছে।  নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ছাড়া আর কোন যানবাহন রাঙামাটিতে প্রবেশ করতে পারছে না। নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর যানবাহনের চালক  ও হেলফারদেরকে স্বাস্থ্য পরীক্ষায় পড়তে হচ্ছে। কোন ধরনের খারাপ লক্ষণ দেখলেই তাদেরকে আটকে দেয়া হচেছ সেখানেই।

 

অপরদিকে জেলা প্রশাসনসহ আইন শৃঙ্খলা বাহিনী ৪টি মোবাইল টিম রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় এলাকায়  টহল  জোরদারসহ নিয়মিত ভ্রাম্যমান অভিযান পরিচালনা করে যাচ্ছে।

 

শনিবার রাঙামাটিতে সাপ্তাহিক হাট বার হওয়ায় কিছু সংখ্যাক লোকজন তাদের প্রয়োজনীয় কাজে বাইওে বের হন। তবে যারাই বের হয়েছেন তাদেরকেই পড়তে হয়েছে মোবাইল কোর্টের নজরদারীতে। যারা প্রয়োজন দেখাতে পেরেছে তাদেরকে ছাড় দেয়া হয়েছে। আর যারা প্রয়োজন দেখাতে পারেনি তাদেরকে মোবাইল কোর্টেও আওতায় নিয়ে আসা হয়েছে।  এছাড়া জেলা প্রশাসনের একাধিক টিম পুলিশ সেনাবাহিনী যৌথভাবে শহরের প্রতিটি এলাকায় ঘুরে বেড়াচ্ছে এবং প্রয়োজন ছাড়া বের হওয়া মানুষদের বাড়ি ফিরে যাওয়ার আহবান জানাচ্ছেন।

 

জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেন, শুরুতে জেলা প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, বিজিবি, জনপ্রতিনিধি, সংবাদকর্মীসহ সবাইয়ের সম্মিলিতভাবে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কাজ করেছি। বিদেশ থেকে যারা এসেছেন তাদের ঠিকানা অনুসন্ধান করে হোম কোয়ারেটেন্ট নিশ্চিত করেছি। পাশাপাশি সামাজিক দুরত্ব বজায় রাখা,সামাজিক সুরক্ষা,স্বাস্থ্য বিধি মেনে চলাসহ  জনগণকে বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার জন্য সকলেই ঐক্যবদ্ধভাবে কাজ করেছি। ্

 

ইন্টারন্যাল ম্যানেজমেন্ট খুব ভালো হওয়ার কারণে আমরা জনগনকে সচেতন করতে সক্ষম হয়েছি উল্লেখ করে তিনি আরো বলেন, জনগণকে জরুরী প্রয়োজনে ঘর থেকে বের হলে মাস্ক  পরিধান, হ্যান্ড গ্লাবস পড়া, ঘন ঘন হাত ধোয়া এবং সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরা করতে বলায় এ জেলার অনেকাংশ মানুষ সচেতন হয়েছেন। যার প্রেক্ষিতে এখনো রাঙামাটি জেলাকে করোনা মুক্ত রাখতে পেরেছি। সর্বোপরি প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা  দিয়েছেন তা জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনসহ সকলেই মিলে এই নির্দেশনা বাস্তবায়নের জন্য সর্বাত্নক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি  বলে হয়তো এই কারণে রাঙামাটি জেলাটি এখনো করোনা মুক্ত রাখতে পেরেছি।  

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ