• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে বীর মুক্তি যোদ্ধা প্রভাত কান্তি বড়ুয়া আর নেই                    ঘাগড়া বাজারে সড়ক দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র লিটন মারা গেছে                    উন্নয়ন বোর্ডের ২০২২-২০২৩ অর্থ বছরের পরিচালনা বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত                    সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    
 
ads

বরকলে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ব্যাপকহারে কুকুরকে টিকাদান কার্যক্রম`র অবহিতকরণ সভা

বরকল প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Dec 2020   Monday

সোমবার বরকলে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ব্যাপকহারে কুকুরকে টিকাদান (এমডিভি) কার্যক্রম`র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

উপজেলা স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কনফারেন্স কক্ষে বরকল উপজেলায় স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে সভায় প্রধান অতিথি ছিলেন বরকল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা।

 

উপজেলা স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার অনন্যা দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা ও বরকল মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ জসীম উদ্দিন। অারো বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলি রাণী ঘোষ, ঢাকা মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তর রোগ নিয়ন্ত্রণ শাখার (এমডিপি) সুপারভাইজার মোঃ আসমির হোসেন।  এসময় বরকল উপজেলা প্রেস ক্লাবের সভাপতি বিহারী চাকমা, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার এমডিপি সুপারভাইজার মোঃ মনিরুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।         

 

সরকার বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি জেলা, উপজেলা তথা তৃণমূল পর্যায়ে উন্নয়নমূলক এবং জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে নানাভাবে ভূমিকা পালন করে যাচ্ছে। তারই অালোকে সরকার অারো নতুন করে জেলার পরে উপজেলা পর্যায়ে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে কুকুরের টিকাদান কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে নতুন কর্মসূচী হাতে নিয়েছে। এছাড়া উপজেলার জনপ্রতিনিধি, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, স্বাস্থ্য বিভাগ ও পরিবারে পরিকল্পনা অধিদপ্তরের বিভিন্ন পদের  কর্মকর্তা,স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

 

সভায় বলা হয়, জলাতঙ্ক একটি ভয়ঙ্কর মরণব্যাধি। এ রোগে মৃত্যুর হার শতভাগ। এ রোগটি মূলত কুকুরের কামড় বা অাঁচড়ের মাধ্যমে ছড়ায়।এছাড়াও বিড়াল, শিয়াল, বেজী ও বানরের কামড়ে বা অাঁচড়ের মাধ্যমে এ রোগ হতে পারে।পৃথিবীতে কোথাও না কোথাও প্রতি ১০মিনিটে ১জন এবং প্রতিবছরে প্রায় ৫৬ হাজার ৬৪৮ জন মানুষ জলাতঙ্ক রোগে মারা যায় ( সূত্রঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিপোর্ট ২০১৮)। এদের মধ্যে এশিয়া ও অাফ্রিকার মানুষ বেশি। জলাতঙ্ক বাংলাদেশে জনস্বাস্থোর জন্য অন্যতম হুমকি স্বরূপ।অার উচ্চমাত্রার জনস্বাস্থ্য ঝুঁকি ও ক্ষতির দিক বিবেচনায় জলাতঙ্ক রোগে মৃত্যুহারের দিক থেকে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

 

অারো বলা হয়, প্রতিবছর ৪ লক্ষ মানুষ কুকুর,বিড়াল,শিয়াল,বানর ইত্যাদি প্রাণীর কামড়ে অাক্রান্ত হয়,যাদের বেশিরভাগ ১৫ বছর বয়সের শিশু।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ২০১০ সালের অাগে বাংলাদেশে প্রতি বছর প্রায় ২হাজার ৫শ মানুষ জলাতঙ্ক রোগে প্রাণ হারায় এবং গবাদিপশুর মৃত্যুর সঠিক পরিসংখ্যান অজানা হলেও একটি উল্লেখযোগ্য সংখ্যক গবাদিপশু মারা যায়।সেইজন্য ২০১৬ সালের মধ্যে জলাতঙ্ক  রোগীর সংখ্যা শতকরা ৯০ ভাগ কমিয়ে আনা এবং ২০২২ সালের মধ্যে বাংলাদেশকে জলাতঙ্ক মুক্ত করার লক্ষ্যে ২০১০ সাল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়,প্রাণিসম্পদ মন্ত্রণালশ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মিলিত উদ্যোগে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায়ন  করে যাচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ