• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
এইচএসসিতে রাঙামাটিতে জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন শিক্ষার্থী                    রাবিপ্রবির কর্মচারী কল্যাণ সমিতির নেতৃত্বে কামাল ও রফিকুল                    বোনের বিয়েতে যাওয়া হল না কলেজ ছাত্রী নেন্সির                    ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার হলেন কাপ্তাই লেকে আটকে পড়া ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থী                    খাগড়াছড়ির মানিকছড়িতে লাশবাহী এ্যাম্বুলেন্সের চাপায় স্কুল শিক্ষার্থী নিহত                    খাগড়াছড়ির গুইমারাতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরন করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক                    খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    
 
ads

রাঙামাটিতে সনাকের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওিরিয়েন্টেশন সম্পন্ন

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Mar 2022   Wednesday

বুধবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটির উদ্যোগে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সাথে তথ্য অধিকার আইন -২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন  ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস)  রাঙামাটির আয়োজনে  আশিকা কনভেনশন হলরুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন। টিআইবি ট্রাস্টি বোর্ড মেম্বার এবং সনাকের সদস্য সুস্মিতা চাকমার সভাপতিত্বে বক্তব্যে দেন সনাক সদস্য মোহাম্মদ আলী, সনাক সদস্য এড. রাজীব চাকমা, সনাক সদস্য, মোহা: দিদার গণি ইয়েস লিডার প্রমূখ বক্তব্য প্রদান করেন।  অনুষ্ঠান সঞ্চালনা করেন সাইফুল উদ্দিন এবং পম্পি বড়–য়া। ওরিয়েন্টেশনে প্রথম আলো বন্ধুসভা, উন্মেষ, বিডি কিন, বিডিআরসিএস, ভিবিডি, স্কাউট, স্বপ্ন যাত্রী ফাউন্ডেশন, স্বপ্ন বুনন, জীবন বøাড, রাঙ্গামাটি বøাড ফোর্স, রাঙামাটি বøাড ব্যাংক, আরবান কমিউনিটি ভলান্টিয়ার, বিএনসিসি, রোটারেক্ট কাব, সন্ধানী, হিল ট্যুারিস্ট গাইড এবং ইয়ুথ সংগঠন থেকে। এছাড়া ইয়েস এবং এসিজি প্রতিনিধিও উপস্থিত ছিল।


পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  প্রতিযোগিতা বিজয়ীদের শেষে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করা হয়।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনের অন্যতম শর্ত হলো তথ্যের উন্মুক্ততা। টিআইবি-সনাক তাদের আজকের আয়োজনে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিনিধিদের তথ্য অধিকার আইন এবং প্রয়োজনীয়তা ও পদ্ধতি সম্পর্কে অবগত করতে সক্ষম হয়েছেন বলে আমি মনে করি। তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছে এবং স্বাধীনতা পরবর্তী বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অবকাঠামোগত অনেক পরিবর্তন এসছে। তিনি আরো বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিবেবে প্রতিষ্ঠার জন্য কাজ করছে। অবাধ তথ্য প্রবাহ এবং সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে এটা সম্ভব হতে পারে। শেষে তিনি তথ্য অধিকার আইন-২০০৯ আয়োজকদের ধন্যবাদ প্রদান করেন।



টিআইবি ট্রাস্টি বোর্ড মেম্বার এবং সনাকের সদস্য সুস্মিতা চাকমা বলেন, টিআইবি অনুপ্রেরণায় রাঙাামাটিতে সনাক গঠনের পর থেকেই তথ্য অধিকার আইন নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে পাশাপাশি বিভিন্ন দুর্নীতিবিরোধী গবেষণা, অ্যাডভোকেসি কার্যক্রম এবং সচেতনতামূলক কর্মসূচী পালন করে আসছে।


 তিনি  আরো বলেন, সচেতন নাগরিক কমিটির প্রাণভোমরা হচ্ছেন ইয়েস বন্ধুরা। তারা সনাকের বিভিন্ন কর্মসূচী পালনে মুখ্য ভূমিকা পালন করে। তিনি আরো বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ যথাযথ বাস্তবায়ন হলে সেটা প্রতিষ্ঠানের সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতিবিরোধী ভূমিকা পালনে সহায়ক হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ