• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়ির গুইমারাতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরন করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক                    খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    বাল্য বিবাহ প্রতিরোধ, প্রবিধানমালা, শিশু সুরক্ষা, শিশু অধিকার, জেন্ডার সমতা ও ন্যায্যতা নিয়ে কর্মশালা                    আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত                    রাঙামাটি চেম্বার অফ কমার্সের শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণ                    মৈদং ও দুমদুম্যা ইউপির স্থগিত নির্বাচন তারিখ দ্রুত পুণনির্ধারণ ঘোষনা না দিলে আন্দোলন                    খাগড়াছড়িতে বাল্যবিাহ প্রতিরোধ দিবস পালিত                    
 
ads

রাঙামাটিতে হিলস ই-কমার্সে এক লাখ সদস্যের মাইলফলক ষ্পর্শ করায় সংবাদ সন্মেলন

ষ্টাফ রিপোরটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Dec 2022   Friday

পার্বত্য চট্টগ্রামের ডিজিটাল প্লাটফর্ম হিল ই-কমার্স সোসাইটি (হিলস) এর ই কমার্স গ্রুপে ১ লক্ষ সদস্যের মাইল ফলক স্পর্শ করায়  আজ শুক্রবার রাঙামাটিতে সংবাদ সম্মেলন করা হয়েছে।

সংবাদ সন্মেলনে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের প্রথম ডিজিটাল প্লাটফর্ম হিল ই-কমার্স সোসাইটি (হিলস) এর  মাত্র দেড় বছরে ১লাখ সদস্য ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়  এই প্লাটফর্মের মাধ্যমে ৩০ জন উদ্যোক্তা লাখপতি হয়েছেন ও সদস্য উদ্যোক্তাদের আয় ৩ কোটি টাকার উপরেও ছাড়িয়ে গেছে। ফলে এর মাধ্যমে পাহাড়ে আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটছে।


রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন  সংগঠনটির পরিচালক আশিক সুমন। এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও এডমিন মনিরা পারভীন মনি(মনি পাহাড়ী), জন্মভুমি ট্যুরিজমের সমন্বয়কারী মাহফুজুল হক,  হিলস এর কনসালটেন্ট ওমর ফারুখ, পরিচালক রন্ত তংচংগ্যা, হিলস এর সিনিয়র মডারেটর সুশান্ত  তংচংগ্যা,প্রীতম চাকমা, সদস্য তুষার চাকমা, নিশা চাকমা, স্বপ্না চাকমা।


সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২১ সালের ৪ মে রাঙামাটিতে হিলস ই -কমার্স প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ব্যবসা-বানিজ্য পরিচালনা ছাড়াও পাহাড়ের জনজীবন ও প্রকৃতিকে বিশেষ গুরুত্বসহকারে তুলে ধরছে সারা পৃথিবীতে। এতে দেশ ও বিশে^র মানুষের সাথে মেলবন্ধর তৈরী হওয়ার পাশাপাশি তিন পার্বত্য জেলাকে জানার ও আকর্ষন বোধ গভীরভাবে  সৃষ্টি হয়েছে। তাছাড়া পর্যটন শিল্পের সম্ভাবনায় প্রত্যক্ষ ও পরোক্ষ আবদান রাখছে হিলস।  প্রতিষ্ঠানটি শুরুপর থেকে অনলাইন মেলা, প্রশিক্ষণ, দেশী-বিদেশী বায়ারের সাথে সমন্বয় মিটিং করেছে।    এ ডিজিটাল প্লাটফর্ম এর  মাধ্যমে পাহাড়ের ছোট উদ্যাক্তা থেকে রপ্তানীকারক তৈরীতে কাজ করছে। একই সাথে এ এতে দেশের সীমানা ছাড়িয়ে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ফান্স, লন্ডন, ইতালী ভারতসহ বিশে^র বহু দেশে পৌছেছে পাহাড়-মতলের ঐতিহ্যবাহী নানান সৃষ্টি। এছাড়া এ প্রতিষ্ঠান মানবিক সহায়তা হিসেবে শিক্ষার্থীদের অনুদান, অসুস্থ মানুষকে সহায়তা বন্যা দুর্গতদের পাশে দাড়িয়েছে। এ প্রতিষ্ঠানটির মাধ্যমে পাহাড় থেকে সমতলে পিনন হাদিসহ ঐতিহ্যবাহী পোশাক, অলংকার, বাঁশের তৈরীর নানান জিনিস, ব্যাগ, শীতের শাল, বুরগি, বিভিন্ন ফলমুল ও জুমে উৎপাদিত সবজি ইত্যাদি। আর সমতল থেকে পাহাড়ে নিয়ে আসা হচ্ছে জামদানি শাড়ি, মনিপুড়ী শাড়ি, ওরনা, শতরঞ্জি সিজনাল ফুলমুলসহ অর্গানিক নানান কিছু।   প্রতিষ্ঠান তার বিভিন্ন কাজ কর্মের কারণে মৈত্রী সন্মাননাসহ বিভিন্ন পুরুস্কার লাভ করেছে।


সংবাদ সন্মেলনে বলা হয়, এই প্রতিষ্ঠান আগামী দিনে একটি উদ্যোক্তা অঞ্চল গড়ে তোলার স্বপ্ন রয়েছে। এতে পাহাড়ে উৎপাদিত পণ্য প্রদর্শনী ও বিক্রি ছাড়াও থাকবে পাহাড়ের সাংস্কৃতিক আয়োজন। এই স্বপ্নের জায়গাটি ছুঁেয় যেতে পারলে দেশী-বিদেশী পর্যটকদের আরো বেশী আকৃষ্ট করা যাবে। তবে এ জন্য প্রয়োজন সরকারী-বেসরকারী দায়িত্বশীল সংসস্থা ও ব্যক্তিবর্গের মনোযোগ ও সহযোগিতা।


সংবাদ সন্মেলনে  ডিজিটাল বাংলাদেশের হওয়ার কারণে হিল ই কমার্স কার্যকর ভূমিকা রাখছে উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলার রুপকার সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ