• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    প্রশাসন ও বিচার বিভাগের পক্ষপাতমূলক আচরণে পার্বত্য মানবাধিকার পরিস্থিতিকে সংকটাপন্ন করবে                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    সাজেকে ট্রাক উল্টে খাদে নিহত ৯, আহত ৬                    বৃহস্পতিবারের ডাকা অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ রাঙামাটি শহর আওতামুক্ত                    দ্রুত কমছে কাপ্তাই হ্রদের পানি,স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম                    বৃহস্পতিবার রাঙামাটিতে অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    কল্পনা চাকমা অপহরণ মামলার ২৮ বছর পর খারিজ                    পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    
 
ads

রাঙামাটিতে হিলস ই-কমার্সে এক লাখ সদস্যের মাইলফলক ষ্পর্শ করায় সংবাদ সন্মেলন

ষ্টাফ রিপোরটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Dec 2022   Friday

পার্বত্য চট্টগ্রামের ডিজিটাল প্লাটফর্ম হিল ই-কমার্স সোসাইটি (হিলস) এর ই কমার্স গ্রুপে ১ লক্ষ সদস্যের মাইল ফলক স্পর্শ করায়  আজ শুক্রবার রাঙামাটিতে সংবাদ সম্মেলন করা হয়েছে।

সংবাদ সন্মেলনে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের প্রথম ডিজিটাল প্লাটফর্ম হিল ই-কমার্স সোসাইটি (হিলস) এর  মাত্র দেড় বছরে ১লাখ সদস্য ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়  এই প্লাটফর্মের মাধ্যমে ৩০ জন উদ্যোক্তা লাখপতি হয়েছেন ও সদস্য উদ্যোক্তাদের আয় ৩ কোটি টাকার উপরেও ছাড়িয়ে গেছে। ফলে এর মাধ্যমে পাহাড়ে আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটছে।


রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন  সংগঠনটির পরিচালক আশিক সুমন। এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও এডমিন মনিরা পারভীন মনি(মনি পাহাড়ী), জন্মভুমি ট্যুরিজমের সমন্বয়কারী মাহফুজুল হক,  হিলস এর কনসালটেন্ট ওমর ফারুখ, পরিচালক রন্ত তংচংগ্যা, হিলস এর সিনিয়র মডারেটর সুশান্ত  তংচংগ্যা,প্রীতম চাকমা, সদস্য তুষার চাকমা, নিশা চাকমা, স্বপ্না চাকমা।


সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২১ সালের ৪ মে রাঙামাটিতে হিলস ই -কমার্স প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ব্যবসা-বানিজ্য পরিচালনা ছাড়াও পাহাড়ের জনজীবন ও প্রকৃতিকে বিশেষ গুরুত্বসহকারে তুলে ধরছে সারা পৃথিবীতে। এতে দেশ ও বিশে^র মানুষের সাথে মেলবন্ধর তৈরী হওয়ার পাশাপাশি তিন পার্বত্য জেলাকে জানার ও আকর্ষন বোধ গভীরভাবে  সৃষ্টি হয়েছে। তাছাড়া পর্যটন শিল্পের সম্ভাবনায় প্রত্যক্ষ ও পরোক্ষ আবদান রাখছে হিলস।  প্রতিষ্ঠানটি শুরুপর থেকে অনলাইন মেলা, প্রশিক্ষণ, দেশী-বিদেশী বায়ারের সাথে সমন্বয় মিটিং করেছে।    এ ডিজিটাল প্লাটফর্ম এর  মাধ্যমে পাহাড়ের ছোট উদ্যাক্তা থেকে রপ্তানীকারক তৈরীতে কাজ করছে। একই সাথে এ এতে দেশের সীমানা ছাড়িয়ে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ফান্স, লন্ডন, ইতালী ভারতসহ বিশে^র বহু দেশে পৌছেছে পাহাড়-মতলের ঐতিহ্যবাহী নানান সৃষ্টি। এছাড়া এ প্রতিষ্ঠান মানবিক সহায়তা হিসেবে শিক্ষার্থীদের অনুদান, অসুস্থ মানুষকে সহায়তা বন্যা দুর্গতদের পাশে দাড়িয়েছে। এ প্রতিষ্ঠানটির মাধ্যমে পাহাড় থেকে সমতলে পিনন হাদিসহ ঐতিহ্যবাহী পোশাক, অলংকার, বাঁশের তৈরীর নানান জিনিস, ব্যাগ, শীতের শাল, বুরগি, বিভিন্ন ফলমুল ও জুমে উৎপাদিত সবজি ইত্যাদি। আর সমতল থেকে পাহাড়ে নিয়ে আসা হচ্ছে জামদানি শাড়ি, মনিপুড়ী শাড়ি, ওরনা, শতরঞ্জি সিজনাল ফুলমুলসহ অর্গানিক নানান কিছু।   প্রতিষ্ঠান তার বিভিন্ন কাজ কর্মের কারণে মৈত্রী সন্মাননাসহ বিভিন্ন পুরুস্কার লাভ করেছে।


সংবাদ সন্মেলনে বলা হয়, এই প্রতিষ্ঠান আগামী দিনে একটি উদ্যোক্তা অঞ্চল গড়ে তোলার স্বপ্ন রয়েছে। এতে পাহাড়ে উৎপাদিত পণ্য প্রদর্শনী ও বিক্রি ছাড়াও থাকবে পাহাড়ের সাংস্কৃতিক আয়োজন। এই স্বপ্নের জায়গাটি ছুঁেয় যেতে পারলে দেশী-বিদেশী পর্যটকদের আরো বেশী আকৃষ্ট করা যাবে। তবে এ জন্য প্রয়োজন সরকারী-বেসরকারী দায়িত্বশীল সংসস্থা ও ব্যক্তিবর্গের মনোযোগ ও সহযোগিতা।


সংবাদ সন্মেলনে  ডিজিটাল বাংলাদেশের হওয়ার কারণে হিল ই কমার্স কার্যকর ভূমিকা রাখছে উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলার রুপকার সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ