• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে প্রয়োজনে র‌্যাবসহ আরো বেশি পুলিশ মোতায়েন করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    পার্বত্য শান্তি চুক্তির আলোকে জেলা পরিষদগুলোর কাছে বিভিন্ন সরকারি সংস্থা হস্তান্তর করা হয়েছে-পার্বত্যমন্ত্রী                    চস্পানন চাকমা খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    পার্বত্যাঞ্চলকে দুনীর্তি মুক্ত করার লক্ষে দুর্নীতি বিরোধী সভা অনুষ্ঠিত                    চম্পানন চাকমা খাগড়াছড়ি জেলায় শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত                    সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    
 
ads

জুরাছড়িতে সামাজিক ও আচারণ পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Nov 2020   Tuesday

রাঙামাটি জুরাছড়ি উপজেলায় ইউনিয়ন পর্যায়ে সামাজিক ও আচারণ পরিবর্তন বিষয়ক ক্ষুদ্র ও পরিবর্তন বিষয়ক ক্ষুদ্র পরিকল্পনা পর্যালোচনা এবং হালনাগাদ করণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার ইউনিসেফ-বাংলাদেশ সহযোগীতায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের আয়োজন করেন। জুরাছড়ি ইউনিয়নের উপজেলা বিশ্রামাগারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের উপজেলা প্রকল্প ব্যবস্থাপক বিনয় কৃষ্ণ চাকমার সভাপতিত্বে কর্মশালায় উদ্বোধন করেন জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা। এ সময় স্বাস্থ্য ও পুষ্টি কর্মসূচী সমন্বয়ক রিচা চাকমা, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা কলি ত্রিপুরা উপস্থিত ছিলেন। কর্মশালায় জুরাছড়ি ইউনিয়ন পরিষদের সচিব, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ড সদস্যগণ, সরকারি সেবাদান প্রতিষ্ঠানের ইউনিয়ন কর্মী, সাংবাদিক এবং পাড়া কর্মী উপস্থিত ছিলেন। কর্মশালায় রির্সোস পার্সন হিসেবে ট্রেনিং ইন্সেট্রাক্টটর মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।

 

কর্মশালায় বক্তারা বলেন, সুস্থ্য, সৃজনশীল শৈশবের জন্য প্রয়োজন আলোকিত সমাজ। সামাজিক অজ্ঞতার কারণে এখনো প্রান্তিক জনগোষ্ঠী যথাযথ ভাবে গর্ভবতী মায়েরা অনাবিজ্ঞ ধাত্রীর উপর নির্ভর করে অকালে জীবন হারাচ্ছে। অথচ নিকটতম স্বাস্থ্য কর্মী অথবা স্বাস্থ্য কমপ্লেক্সে গর্ভকালীন সময়ে কমপক্ষে ৪ বার চেকআপ করলে এই ঝুঁকি থেকে বাঁচা সম্ভব।

 

তারা আরো বলেন, পাহাড়ের দারিদ্রতার কারণে অনেক কন্যা শিশু প্রাথমিক গন্ডি পেরিয়ে আর্থিক ধন্যতায় পড়ালেখা বন্ধ হয়ে যায়। ফলে তারা কিছু দিন পরে বাল্য বিবাহে আবদ্ধ হচ্ছে। এই বাল্য বিবাহ বন্ধে ইউনিয়ন, স্বাস্থ্য বিভাগ, মহিলা বিষয়ক ও পাড়া কর্মীর ভুমিকার জরুরী বলে মন্তব্য করা হয়। প্রয়োজনে বিবাহ রেজিষ্টার চালু করার প্রস্তাব করা হয়।

 

প্রান্তিক এলাকায় নোভেল করোনা ভাইরাস, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার, শিশুর পুষ্টিকর খাদ্য গ্রহণ, কিশোরীদের  ঋতুকালীন পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য পাড়া পর্যায়ে উঠান বৈঠক, স্থানীয় স্ব-ভাষায় সচেতনতা মূলক নাটিকা, পাড়া পাড়ায় মা সমাবেশে মিনি প্রজেক্টরের মাধ্যমে সচেতনতা মূলক কাটুন প্রদর্শনের সুপারিশ করা হয়।

 

উল্লেখ্য গেল বছর, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের আয়োজন জুরাছড়ি ইউনিয়নে ১৫টি অগ্রাধিকার জীবনরক্ষাকারী আচারণ ঝুঁকি নির্নয় করা হয়। এসব পর্যালোচনা করে এসবের মধ্যে ৬টি ঝুঁকি নিয়ে আরো কাজ করার প্রয়োজনীয়তার রয়েছে বলে কর্মশালায় উপস্থাপন করেন জনপ্রতিনিধিরা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ