• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সেনা অভিযানে একে ২২ রাইফেলসহ আটক ৪                    বিশিষ্ট শিক্ষাবিদ ড.মানিক লাল দেওয়ান আর নেই                    করোনায় খাদ্য সংকটে থাকা রাঙামাটি রাজ বন বিহারের বানরদের খাবার দিলেন ডিসি                    ড. আর এস দেওয়ানের আত্মত্যাগ আত্মনিয়ন্ত্রণাধিকার আন্দোলনে অনুপ্রেরণা যোগাবে                    আওয়ামীলীগের খাগড়াছড়ি জেলা কমিটি অনুমোদন,জায়গা হয়নি নৌকা বিরোধী রফিকুল আলমের                    বান্দরবানের জেএসএস এমএন লারমা দলের ৬ হত্যাকান্ডের প্রধান আসামী আটক                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু                    খাগড়াছড়িতে জাতীর পিতা শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্টিত                    খাগড়াছড়িতে বাড়ির আঙিনায় অবৈধ গাঁজার চাষ, ৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২ নারী                    খাগড়াছড়িতে করোনায় নতুন করে ৪ জনের মৃত্যু                    খাগড়াছড়ির পানছড়িতে এক নারীকে কুপিয়ে হত্যা                    কাপ্তাইয়ে দুই দলের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনায় নিহত ১                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের নোটিশ                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন                    নবনিযুক্ত পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে অভিনন্দন রাঙামাটি প্রেস ক্লাবের                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ২য় দিনের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টার ব্যবধানে করোনায় আরো এক নারীর মৃত্যু                    খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে করোনায় এক নারীর মৃত্যু                    ৩৩৩ নাম্বারে ফোনে সাজেকে খাদ্য সহায়তা পৌছে দিলেন বাঘাইছড়ি ইউএনও                    রাঙামাটি রির্জাভ বাজারে ৫টি দোকান ঘর ভেঙ্গে খাদে পড়ে বিধস্ত                    
 
ads

কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভায় বক্তারা
২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন

ডেস্ক রিপোট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Jun 2021   Sunday

কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভাশনিবার কল্পনা চাকমার ২৫ তম অপহরণ দিবস উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভার আয়োজন করা হয়।

 

অপহরণ ঘটনার সুষ্ঠ তদন্ত ও যথাযথ বিচার নিশ্চিত কর দাবীতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলা কার্যালয়ে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির যৌথ উদ্যেগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কল্পনা অপহরণ মামলার আইনজীবী এডভোকেট জুুয়েল দেওয়ান। পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রিতা চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন এডভোকেট সুস্মিতা চাকমা, পিসিজেএসএসের কেন্দ্রীয় স্টাফ সদস্য আশিকা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা নানটু।

 

স্বাগত বক্তব্যে দেন হিল উইমেন্স ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ম্রানু মারমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গ্যা। আলোচনার শুরুতে কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশনের দেওয়া যৌথ বিবৃতি পাঠ করেন হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি সোনারিতা চাকমা।


পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা বলেন, ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে বিজয় কেতন চাকমা তথা জুম্ম জনগণ মহান জাতীয় সংসদে যেন প্রতিনিধিত্ব করতে না পারে, সেজন্য কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছিল। কল্পনাকে অপহরণ করে জুম্ম নারী সমাজের মধ্যে ভয় ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করেছিল। তাই আজকে ২৫ বছর পরও কেন কল্পনা চাকমার খোঁজ মেলেনি, কেন তাকে অপহরণ করা হয়েছিল সে বিষয়ে বর্তমান তরুণ প্রজন্মকে আলোকপাত করতে হবে।


পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা নান্টু বলেন, রাষ্ট্র তার ভ‚খন্ডে বিচারহীনতার সংস্কৃতি জারি রেখেছে। সে অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর হতে আজ পর্যন্ত জুম্ম জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার লড়াই জিইয়ে রাখা পিসিজেএসএস ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ তথা তাদের সমর্থকদের ওপর অঘোষিত দমন-পীড়ন জারি রেখেছে। শুধু কল্পনা চাকমা নয়, স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত পার্বত্য চট্টগ্রামে জুম্মদের উপর সংগঠিত গনহত্যা, খুন, ধর্ষণ, সা¤প্রদায়িক হামলার প্রত্যেকটি ঘটনা বিভাগীয় তদন্তের মাধ্যমে সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত ছাত্র যুব সমাজকে সংগ্রাম চালিয়ে যাওয়ার আহবান জানান তিনি।


পিসিজেএসএসের কেন্দ্রীয় স্টাফ সদস্য আশিকা চাকমা বলেন, আজকে জুম্ম জনগণ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। শাসকগোষ্ঠী আমাদের উপর তথা যারা অধিকারের পে কথা বলছে তাদের উপর কেন এত নিপীড়ন, কেন এত নির্যাতন অব্যাহত রেখেছে তা আমাদের জুম্ম নারী সমাজকে বুঝতে হবে। আমরা ১৯৯৭ সালের ২ ডিসেম্বর হওয়া পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের দাবিতে যখন আন্দোলন করছি, আমাদের অধিকারের সপে কথা বলছি, তখনই সরকার চুক্তি বাস্তবায়নের পরিবর্তে উল্টো চুক্তি বিরোধী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। তিনি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কর্তৃক ঘোষিত অধিকতর আন্দোলনে জুম্ম তরুন সমাজকে এগিয়ে আসার আশাবাদ ব্যক্ত করেন।

 

নারী অধিকার কর্মী এডভোকেট সুস্মিতা চাকমা বলেন, আজ কল্পনা চাকমার অপহরণের ২৫ বছর পূর্ণ হয়ে গেল। ইতিমধ্যে ৩৯ জন তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয়েছে এবং তারা সর্বশেষ চূড়ান্ত রিপোর্ট দিয়েছে যে, এখানে কোনো কিছুই পাওয়া যায়নি। কিন্তু, আমরা তাদের সেই চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করিনি ও করতে দিইনি এবং সেটা গ্রহণযোগ্য না। কল্পনা চাকমাকে যে গুম করা হয়েছে, তাকে অপহরণ করা হয়েছে, একটা তরুণ তাজা প্রান যে হারিয়ে গেছে, সেটা তো সত্য এবং বাস্তব। তার অপহরণের চাক্ষুস সাক্ষী রয়েছে। রাষ্ট্র কিন্তু এটা মিথ্যে বলতে পারেনি এবং তারা এও বলতে পারেনা যে কিছুই হয়নি। কিছু একটা তো হয়েছে। সাক্ষ্য প্রমাণ সংগ্রহ করার দায়িত্ব কিন্তু রাষ্ট্রের। কিন্তু তারা সেটি সম্পূর্ণভাবে এড়িয়ে গেছে। তিনি আরো বলেন, আমাদের হতাশ হলে চলবে না। আমাদের কল্পনার অপহরণের বিচার আমাদের পেতেই হবে। সেজন্য আমাদের আরো সোচ্চার হতে হবে।


প্রধান আলোচকের বক্তব্যে কল্পনা চাকমা অপহরণ মামলার আইনজীবী এডভোকেট জুয়েল দেওয়ান বলেন, বাংলাদেশের সংবিধান সকল আইনেরই উর্ধ্বে। সে সংবিধানে বলা হয়েছে রাষ্ট্রের জনগণই সকল মতার উৎস এবং তারা রাষ্ট্রের মালিক। সকল প্রকার অপরাধের বিচার পাওয়াটা রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার। কিন্তু, আজ ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চ‚ড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন। এ ক্ষেত্রে রাষ্ট্র যদি এগিয়ে না আসে, তাহলে কল্পনা অপহরণের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা সম্ভব হবে না এবং বিচার হবে না।


উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২জুন রাতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা লাইল্যা ঘোনা বাড়ী থেকে একদল সশস্ত্র দুর্বৃত্ত কল্পনা চাকমাকে অপহরন করে। এ অপহরণ ঘটনার মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা হিসেবে রাঙামাটির পুলিশ সুপার তদন্তের চুড়ান্ত রিপোর্ট রাঙামাটি আদালতে পেশ করেছেন। তবে কল্পনা চাকমার বড় ভাই কালিন্দী কুমার চাকমা এ মামলার চুড়ান্ত প্রতিবেদন প্রত্যাখান করে না রাজির আবেদন জানিয়ে মামলার অধিকতর তদন্তের দাবী জানিয়েছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/এ.ই

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ