• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত                    উষাতন তালুকদার এমপির রাঙামাটি শহরের বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের রাঙামাটি শহরের বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শন                    নানিয়ারচরে দুর্বৃত্তদের গুলিতে গণতান্ত্রিক ইউপিডিএফের এক কর্মী নিহত                    জুরাছড়িতে ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন                    মহালছড়িতে পূজামন্ডপ পরিদর্শন ও স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন                    বরকলে ১৩টি গ্রামে নতুন বিদ্যুৎ লাইন সংযোগের জন্য দাবী                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগের উদ্বোধন                    রাঙামাটিতে বিভিন্ন পূজামন্ডপে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের পরিদর্শন                    সরকার সাফল্য নিয়ে চিত্র প্রদর্শন ও আলোচনা সভা রাজস্থলীতে                    আলীকদমে গরু ব্যবসায়ীর নিহতের ঘটনায় গ্রেপ্তার ৬                    মহিলাদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ                    রাঙামাটিতে জেএসএসের চিকিৎসা বিভাগের ২ সদস্যকে চাদা রশিদসহ আটক                    বাঘাইছড়িতে সৌখিন ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত                    বরকলে আনসার ভিডিপি’র সমাবেশ ও মতবিনিময় সভা                    মহালছড়িতে বিশ্ব খাদ্য দিবস উদযাপন                    জুরাছড়িতে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা                    দেশ থেকে অশুভ শক্তি বিনাশে সকল সম্প্রদায়ের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান-বৃষ কেতু চাকমা                    বুধবার থেকে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগ শুরু                    রাঙামাটিতে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত                    বরকল ও জুরাইছড়িতে ৫ দিন ধরে বিদ্যুৎ নেই, চরম দুর্ভোগ                    
 

বৃষ্টির কারণে ঝুকিপূর্ন অবস্থায় থাকা লোকজন ফের আশ্রয় কেন্দ্রে
পাহাড় ধসে চট্টগ্রাম-রাঙামাটি সড়কের যানবাহন চলাচল এক ঘন্টা বন্ধ

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Jul 2017   Monday

রাঙামাটিতে ফের পাহাড় ধসের ঘটনা ঘটেছে। সোমবার দিনভর থেমে থেমে বৃষ্টিপাতের কারণে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের দেপ্পোছড়ি এলাকায় পাহাড় ধসে পড়ে। এতে এক ঘন্টা যানবাহন চলাচল বন্ধ ছিল।


এদিকে, গেল পাহাড় ধসের আশংকায় ঝুকিপুর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ স্থান থেকে সরে যেতে জেলা প্রশাসন থেকে মাইকিং করায় আবারও লোকজন আশ্রয় কেন্দ্রে ফিরেছেন।


উল্লেখ্য, ১৩ জুন ভারী বর্ষনে রাঙামাটি শহরের ভেদভেদীর যুব উন্নয়ন বোর্ড এলাকা,মুসলিম পাড়া.শিমুলতলী এলাকা,সাপছড়ি,মগবান,বালুখালী এলাকায় এবং জুরাছড়ি,কাপ্তাই,কাউখালী ও বিলাইছড়ি এলাকায় ৫ সেনা সদস্যসহ ১২০ জনের মৃত্যূ হয়। পাহাড় ধসের কারণে সারাদেশের সাথে সড়ক যোগযোগের এক সপ্তাহ বিচ্ছিন্ন থাকার পর হালকা যানবাহনের জন্য খুলে দেয়া হয়েছে।


রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবু মুছা জানান, দিন ভর থেমে থেমে মুষলধারে বৃষ্টিপাতের কারণে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের দেপ্পোছড়ি এলাকায় গতকাল পাহাড় ধসে পড়েছে। এতে সোমবার দুপুর ১২ থেকে ১টা পর্ষন্ত এক ঘন্টাব্যাপী যানবাহন চলাচল বন্ধ ছিল। তবে সড়ক ও পথ বিভাগের লোকজন ধসে পড়া মাটি সরিয়ে ফেলায় ওই সড়কে পুনরায় হালকা যানবাহন চলাচল শুরু করেছে।


অপরদিকে, গত কয়েক দিনে রাঙামাটি সরকারী কলেজ ও বিএডিসি আশ্রয় কেন্দ্রসহ কয়েকটি আশ্রয় কেন্দ্র থেকে কিছু পরিবার যাদের ঘরবাড়ী পাহাড় ধসে সম্পুর্ন বিধস্ত হয়নি তারাই নিজ নিজ উদ্যোগে রুপনগরসহ কয়েকটি স্থানে বাড়ী ঘরে ফিওে যান। তবে গতকাল সোমবার থেকে দিনভর থেমে থেমে বৃষ্টিপাত হওয়ায় ও ঝুকিপুর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করায় কিছু কিছু পরিবার আবারও আশ্রয় কেন্দ্রে ফিরেছেন।


জানা গেছে,সোমবার রুপনগর এলাকা থেকে ৮ পরিবার ও ভেদভেদীর লোকনাথ মন্দিরের এলাকা ৪ জন রাঙামাটি সরকারী কলেজ আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। পশ্চিম মুসলিম পাড়া ও শিমুলতলী এলাকা থেকে নতুন করে ১২০ জন আশ্রয় নিয়েছেন বিএডিসি ভবন আশ্রয় কেন্দ্রে।


জেলা প্রশাসক মোঃ মানজারুল মান্নান জানান, বৃষ্টির কারণে পাহাড় ধসের আশংকায় ঝুকিপুর্ণ এলাকায় যারা বসবাস করছে তাদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিতে মাইকিং করেছি। জেলা প্রশাসনের কর্মকর্তাদের পৌর এলাকায় কোথায় কোথায় ঝুকিপুর্ন অবস্থায় লোকজন বসবাস করছে তা দেখতে এবং ঝুকিপূর্ন অবস্থায় বসবাস করলে তাদের জোর করে হলেও আশ্রয় কেন্দ্রে নিয়ে আসার নির্দেশ দেয়া হয়েছে। যাতে পরবর্তীতে এ ধরনের পাহাড় ধসে কোন লোকজন দুর্ঘটনায় শিকার না হন।


তিনি আরো জানান, পাহাড় ধসের ঘটনায় ইতোমধ্যে পার্বত্য মন্ত্রনালয় থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী বুধবার গঠিত কমিটি রাঙামাটি সফরে আসছেন। তারা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন ছাড়াও কেন পাহাড় ধস ঘটনা ঘটেছে,কোথায় ক্ষতিগ্রস্থদের পূর্নবাসনসহ বিভিন্ন বিষয়ে তারা পরামর্শ দেবেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

বন্যায় লামার সাথে আলীকদম উপজলো ও রূপসী পাড়া ইউনয়িনরে যোগাযোগ বন্ধ
পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় লামায় নম্নিাঞ্চল প্লাবতি হয়ছে।ে সোমবার দুপুর থকেে মুসুলধারে বৃষ্টি হওয়ায় কারনে মাতামূহুরী নদীর পানি বৃদ্ধরি সাথে সাথে এলাকায় পানি বাড়তে থাক।ে ফলে প্রায় ১ হাজার বাড়ী ঘর ও দুটি বদ্যিালয় পানতিে ডুবে যায়। প্রশাসনরে পক্ষ থকেে দুটি আশ্রয়ন কন্দ্রে খোলা হয়ছে।ে
লামা- আলীকদম সড়ক বন্যার পানতিে তলয়িে যাওয়ায় সকাল থকেে যোগাযোগ বচ্ছিন্নি হয়ে গছেে এবং শতাধকি বাড়ী ঘর ডুবে যায় বলে জানয়িছেনে লামা পৌরসভার ৮ নং ওর্য়াড কাউন্সলির মোঃ ইউসুফ আলী।
এ ছাড়া দুপুর থকেে লামা- রূপসী পাড়া সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গছে।ে এ সড়করে তাল তলা ও ফরাজী ঝরিি নামক স্থানরে সড়করে বশিাল অংশ ডুবে যাওয়ায় গাড়ী যোগাযোগ বন্ধ হয়ে গছেে বলে জানয়িছেনে রূপসী ইউনয়িন পরষিদ চয়োরম্যান চাচংিপ্রু র্মামা। তনিি আরো বলনে, ২শতাধকি বাড়ী ঘর পানতিে তলীয়ে আছ।ে
লামা বাজার সংলগ্ন পৌর এলাকার ২ নং ওর্য়াডরে কাউন্সলির হোসনে বাদশা বলনে, বন্যায় প্রতবিারই নয়াপাড়া এলাকা বশেি ক্ষতি গ্রস্ত হয়। এখন প্রায় ৩ শত বাড়ী পানতিে ডুবে আছ।ে
দুপুর থকেে লামায় মুসুলধারে বৃষ্টতিে পানি বৃদ্ধি পাওয়ায় লামা বাজাররে একাংশ, উপজলো প্রশাসনরে আবাসি বাসা, নর্বিাহী র্কমর্কতার বাস ভবন,বাসষ্ট্যাশান, নয়াপাড়, টএিন্ডটি পাড়াসহ অনকে এলাকা সহ অনকে এলাকা ডুবে যায়।
এব্যাপারে লামা উপজলো নর্বিাহী র্কমর্কতা খনি ওয়ান নু প্রথম আলোকে বলনে, পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় প্রায় ১ হাজার পরবিার পানতিে ডুবে আছ।ে আপাতত র্গালস হাই স্কুল, ও লামা ইসলাময়িা ফাজলি মাদ্রাসায় আশ্রয়ন কন্দ্রে খোলা হয়ছে।ে তবে লামার সাথে আলীকদম উপজলো ও রূপসীপাড়া ইউনয়িনরে যোগাযোগ বন্ধ হয়ে গছে।ে
--হলিবডি২ি৪/সম্পাদনা/সআির.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ