• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    
 

তিন দশকে কাপ্তাইয়ের ৭টি বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Jul 2017   Saturday

একে একে বন্ধ হয়ে যাচ্ছে শিল্পাঞ্চল হিসাবেখ্যাত কাপ্তাই উপজেলার বিভিন্ন শিল্প কারখানা। গেল তিন দশকে কাপ্তাইয়ের কমপক্ষে সাতটি বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। বর্তমানে উপজেলায় যে ক’টি শিল্প কারখানা চালু রয়েছে সেগুলোও নানা সমস্যার বেড়াজালে হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। ফলে কর্মহীন মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে।

 

সূত্র জানায়, ১৯৬০ সালে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরপরই ১৯৬৫ সালে কাপ্তাই এলাকাকে শিল্প জোন হিসেবে ঘোষনা করা হয়। পার্বত্যাঞ্চলের বিস্তৃত বনভুমি ও বৃক্ষরাজির বিশাল ভান্ডার কাঁচামালের অফুরন্ত উৎস হিসাবে এ এলাকায় কাঠ ও বাঁশ ভিত্তিক শিল্প কারখানা গড়ে উঠতে থাকে। ক্রমেই এ এলাকায় শিল্প বিপ¬ব ঘটে। গড়ে ওঠে কাপ্তাই কর্ণফুলী কাঠ আহরণ ও প্রক্রিয়াজাতকরণ ইউনিট, কাপ্তাই লাম্বার প্রসেসিং কমপে¬ক্স, ইস্টার্ন টিম্বার লিমিটেড, শীলছড়ি ইস্টান টিম্বার এ্যান্ড প্লাইউড ইন্ডাস্ট্রিজ কোম্পানী লিমিটেড, লেমউড লিমিটেড ইত্যাদি অসংখ্য ছোটবড় বেসরকারি শিল্প কারখানা। অবশ্য এসব শিল্প কারখানা ও কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের আগেই ১৯৫৩ সালে একসময়ের এশিয়ার বিখ্যাত কর্ণফুলী কাগজকল এবং কর্ণফুলী রেয়ন এন্ড কেমিক্যালস্ লিমিটেড স্থাপিত হয়। এছাড়া কর্ণফুলী পেপার ও রেয়ন মিল স্থাপনের উদ্দেশ্যে চন্দ্রঘোনা এলাকায় সর্বপ্রথম স্বয়ংক্রিয় মেশিনে ইট তৈরির একটি কারখানা প্রতিষ্ঠা করা হয়।


সূত্র আরো জানায়, কাপ্তাই হ্রদ পথে যোগাযোগ সৃষ্টি এবং দূর্গম পাহাড়ি এলাকা হতে যান্ত্রিক ও প্রাকৃতিক উপায়ে আহরণকৃত কাঠ, বাঁশ কারখানা গুলোর কাঁচামাল হিসেবে যোগান দেওয়াসহ কারখানায় নিয়োজিত মানুষের পদভারে কাপ্তাই পরিনত হয় কর্মচঞ্চল এলাকায়। কাপ্তাই এলাকায় গড়ে ওঠা কাঠভিত্তিক শিল্প-কারখানাগুলোর উৎপাদিত পণ্যসামগ্রী এবং বাঁশ ও গাছ ভিত্তিক কর্ণফুলী পেপার মিলের কাগজসহ রেয়ন মিলে উৎপাদিত পণ্য জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। পাকিস্তান আমলে বিপুল সংখ্যক শ্রমিক কর্মচারী নিয়ে কলকারখানাগুলো পুরোদমে চালু এবং ব্যাপক হারে মুনাফা অর্জনে সক্ষম হয়।


কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর হতে নানা অনিয়ম, বিশৃংঙ্খল পরিস্থিতি সৃষ্টিসহ প্রশাসনিক অদক্ষতা, অসহযোগিতার কারণে এসব কারখানায় নানান সমস্যা দেখা দেয়। লোকসানি প্রতিষ্ঠান হিসাবে অথবা তৎকালীন সরকারি ভ্রান্তনীতির কবলে পড়ে একে একে শিল্প কারখানা গুলো বন্ধ হতে থাকে। আশির দশকে শীলছড়িতে অবস্থিত একেখান প্লাইউড লিমিটেড, ইস্টার্ন টিম্বার এ্যান্ড প্লাইউড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রুবিপ-াইউড লোকসানের কারণে বন্ধ হয়ে যায়।


সূত্র মতে, ১৯৯২-৯৩ সালে চন্দ্রঘোনায় অবস্থিত স্বয়ংক্রিয মেশিনে ইট তৈরির কারখানাটি অজ্ঞাত কারণে বন্ধ করে দেওয়া হয়। এরপর ২০০২ সালের ১৫ ডিসেস্বর বিগত জোট সরকারের আমলে কর্ণফুলী রেয়ন এন্ড কেমিক্যালস্ (কেআরসি) লিমিটেড বন্ধ করে দেওয়া হয়। ২০০৪ সালের ৩১ মার্চ কাপ্তাই বিএফআইডিসির আওতাধীন সংগ্রহ ও বিক্রয় প্রতিষ্ঠান (পিএসও) প্লে-অফের মাধ্যমে বন্ধ হয়ে যায়। ২০০৫ সালের ৩১ মার্চ বিএফআইডিসির নিয়ন্ত্রণাধীন কর্ণফুলী কাঠ আহরণ ও প্রক্রিয়াজাতকরণ ইউনিটকে পে-অফের মাধ্যমে বন্ধ করে দেওয়া হয়। এ সমস্ত শিল্প কারখানা বন্ধ করে দেওয়ার পর বছরের পর বছর ধরে অযত্নে-অবহেলায় পড়ে থাকা শত শত কোটি টাকা মূল্যের বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। আবার অনেক যন্ত্রাংশ চোরাইপথে পাচার হয়ে যাবারও অভিযোগ রয়েছে। শিল্পাঞ্চল কাপ্তাই উপজেলার বিভিন্ন কলকারখানা বন্ধ হওয়ার সাথে সাথে হাজার হাজার শ্রমিক কর্মচারীও বেকার হয়ে পড়েছে।


সূত্র জানায়, বর্তমানে উপজেলায় যে কয়টি শিল্প কারখানা চালু রয়েছে সেগুলোও নানা সমস্যার বেড়াজালে হুমকির সম্মূখীন হয়ে পড়ছে। এর মধ্যে বাংলাদেশ টিম্বার এন্ড প্লাইউড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দুটি ইউনিটে বর্তমানে কাঁচামালের তীব্র সংকট দেখা দিয়েছে। এরই মধ্যে বাংলাদেশ টিম্বার এন্ড প্লাইউড  ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দুটি ইউনিটে বর্তমানে কাঁচামালের তীব্র সংকট দেখা দিয়েছে। চাহিদা মত কাঠ আহরণের প্রয়োজনীয় কূপ বরাদ্দ না পাওয়ায় কাপ্তাই লাম্বার প্রসেসিং কমপ্লেক্স (এলপিসি) কোন মতে চলছে।


এলপিসির ব্যবস্থাপক প্রকৌ: মোস্তাক আহম্মদ জানান, চাহিদা মত কূপ বরাদ্দ পাওয়া গেলে এটি দ্রুতই লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তরিত হবে। কর্ণফুলী পেপার মিলে বর্তমানে অর্থ সংকটের কারনে প্রতিষ্ঠানটিও মারাত্মক ঝুঁকিতে রয়েছে। তবে বর্তমান সরকার কেআরসি লিঃ এর অবকাঠামো ঠিক রেখে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও কেপিএমকে লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তর করতে সৌদি আলরাজি কোম্পানীর সাথে ইতিমধ্যে একটি চুক্তি স্বাক্ষর করে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ