• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মগবানে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ                    বরকলে ১৫ জন কৃষকদের মাঝে ৩ লক্ষ ৫০ হাজার টাকার কৃষি ঋণ বিতরণ                    পানছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও খাদ্যশস্য বিতরণ                    বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    কাপ্তাইয়ে নতুন ইউএনও হিসেবে অাশ্রাফ অাহমেদ রাসেলের দায়িত্ব গ্রহণ                    শান্তিপূর্ন পরিবেশ বাজয় রাখতে সকলকে সন্ত্রাস, চাঁদাবাজদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে                    বরকলে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার                    বান্দরবান বিকেবি’র ঋণ বিতরণ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা                    মহালছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পরিদর্শনে উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    কাপ্তাই ব্যাঙছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ সম্প্রসারণ কাজের উদ্বোধন                    খাগড়াছড়িতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মত বিনিময় সভা                    পাহাড়ি-বাঙালির সম্মিলিত উন্নয়নেই পার্বত্যাঞ্চলে সমৃদ্ধি আসবে-উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে আওয়ামীলীগ সভাপতির ভাগিনাসহ দুজনকে ৮শ পিস ইয়াবাসহ আটক                    রাঙামাটির উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তাদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত                    খাগড়াছড়ি জেলা ফুটবল লীগ ফাইনালে চ্যাম্পিয়ন সার্প-খাগড়াছড়ি                    কাপ্তাই ইউএনও’র উদ্যোগে বদলে গেলো একটি ঘাটের পরিবেশ                    
 

রাঙামাটিতে এফডব্লিউ ভি দের প্রশিক্ষণের সম্মানী ভাতা বিতরনী অনুষ্ঠানে
মা ও শিশুদের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ভূমিকা পালন করতে হবে- ড.প্রকাশ কান্তি চৌধুরী

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Aug 2017   Friday

রাঙামাটি পার্বত্য জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের  উপ-পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী বলেছেন মা ও শিশু স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বর্তমান সরকার যে অগ্রগতি সাধন করেছে তা অব্যাহত রাখার লক্ষ্যে তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার  পরিকল্পনা বিভাগের সেবা প্রদানকারীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সরকার তৃণমূল পরযায়ের সেবা প্রদানকারীদের বিভিন্ন ক্ষেত্রে সূযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে তাদের   কর্মস্পৃহা বৃদ্ধির যে  সব উদ্যোগ গ্রহণ করছেন  তা কাজে লাগাতে হবে। মনে রাখতে হবে জনগনের দৌড়গোড়ায় সকল নাগরিক সুবিধা পৌছে দেয়ার লক্ষ্যে সরকার বদ্ধ পরিকর।

 

জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) এর উদ্যোগে  পরিবার কল্যান পরিদর্শিকাদের ১৮ মাস ব্যাপী মৌলিক  প্রশিক্ষনের প্রশিক্ষনের প্রশিক্ষণ ভাতা বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

বৃহস্পতিবার রাঙামাটি পরিবার কল্যান পরিদর্শিকা কেন্দ্রে অনুষ্ঠিত ভাতার চেক বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  পরিবার কল্যান পরিদর্শিকা কেন্দ্র, রাঙ্গামাটির অধ্যক্ষ ওবায়দুর রহমান সরদার। বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের  উপ-পরিচালক বেগম সাহানওয়াজ, রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার বেগম সুমনী আক্তার এবং সিনিয়র সাংবাদিক  ও বাংলাদেশ টেলিভিশনের জেলা বার্তা প্রতিনিধি মোঃ মোস্তফা কামাল । প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কুলসুম আক্তার। অনুষ্ঠান শেষে প্রশিক্ষনে অংশ গ্রহণকারী ১৭ জন  প্রশিক্ষনার্থীর মাঝে  ৬মাসের ভাতা হিসাবে জন প্রতি ৭৬ হাজার ৮ শত টাকার চেক বিতরন করা হয়।

 

 প্রধান অতিথি ড. প্রকাশ কান্তি চৌধুরী পার্বত্য জেলায় নিরাপদ মাতৃত্ব নিশ্চিত কল্পে স্বাস্থ্য কেন্দ্র অথবা দক্ষ ধাত্ররি মাধ্যমে  গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসব এর বিষয়টি নিশ্চিটত করার আহবান জানিয়ে আরো বলেন পার্বত্যান্ঞ্চলের দূর্গমতার কারনে অনেক ক্ষেত্রে  পরবর্তী মায়েদের নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে আনা সম্ভব হয়না বিধায় তারা যাতে নিরাপদ পরিবশে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মী কিংবা ধাত্রীর মাধ্যমে প্রসব কাজ সম্পাদন করতে পারে সেদিকে দৃষ্ঠি দিতে হবে। এই  ক্ষেত্রে  গ্রামীন ও তৃণমূল পর্যায়ের কর্মরত  স্বাস্থ্য সেবিকা এবং পরিবার কল্যান পরিদর্শিকাদের অধিকতর দায়িত্বশীল ভুমিকা পালনের আহবান জানান।

 

 ভাতা বিতরনী  অনুষ্ঠানে জানানো হয় পরিবার কল্যান পরিদর্শিকা হিসাবে প্রশিক্ষণ  গ্রহণকারী প্রশিক্ষনার্থীদের  প্রশিক্ষণ ভাতা দ্বিগুন করা হয়েছে। এর ফলে প্রশিক্ষনার্থীরা   আর্থিক ভাবে লাভবান হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ