• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাবিপ্রবির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা                    আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুর্নীতি বিরোধী সাক্ষরতা অভিযান অনুষ্ঠিত                    কাউখালীতে শিক্ষার্থীদের বাঁশের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা                    রাঙামাটিতে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাই পলিটেকনিক ইনষ্টিটিউটে সিএসই কনফারেন্স অনুষ্ঠিত                    জুরাছড়িতে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী শ্যামল কান্তি চাকমার প্রার্থীতা বাতিল                    দ্বিতীয় দিনের ম্যাচে ৩-০ গোলে জয় পেলো রেগা স্পোর্টিং ক্লাব                    নানিয়াচরের বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা পরিষদের ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের ৮জনের মনোনয়নপত্র বাতিল                    কাউখালীতে সম্মেলিত উদ্যোগে শহীদ মিনার স্থাপন                    বরকলের খুব্বাং বাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অনিশ্চিত হয়ে পড়ছে শিক্ষা জীবন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপিত                    আগামী ৮মার্চ থেকে ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ শুরু হচ্ছে                    
 

বান্দরবানে পার্বত্য চুক্তি বর্ষপূর্তি উদ্যাপিত

বিশেষ রিপোর্টার,বান্দরবান : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Dec 2017   Saturday

বান্দরবানে পার্বত্য শান্তি চুক্তির দুই দশক পূর্তি উপলক্ষ্যে বিভিন্ন আয়োজন উদযাপিত হয়েছে। শনিবার সকালে স্থানীয় রাজার মাঠে সেনা রিজিয়নের উদ্যোগে দুদিনব্যাপী কর্মসূচি উদ্বোধন করেন জেলা সেনা রিজিয়ন কমান্ডার।

 

এদিকে দুপুরে পাশর্^বর্তী আরেকটি রাজার মাঠে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার সকালে রাজার মাঠে চিকিৎসা শিবির, স্বেচ্ছায় রক্তদান, শীতবস্ত্র ও শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বান্দরবান ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জোবায়ের সালেহীন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিতল ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, বান্দরবান বিজিবি সেক্টর কমান্ডার কর্ণেল মো: ইকবাল হোসেন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা, অতিরিক্ত জেলা প্রশাসক মফিদুল আলম, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, সেনা রিজিয়নের জিএসটু মেজর আবু সাইদ মোহাম্মদ মেহেদী হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

উদ্ধোধনের পর অতিথিরা দু’সহ¯্রাধিক পাহাড়ী-বাঙ্গালী অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র এবং শহরের দশটি স্কুলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন। পরে বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম পরিদর্শন করেন।

 

এদিকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) উদ্যোগে পুরাতন রাজ মাঠে শনিবার দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার আগে বিভিন্ন জায়গা থেকে অংশ নেওয়া দলের নেতাকর্মীরা ছাড়াও সাধারণ মানুষ পুরাতন রাজার মাঠে সমবেত হন। এরপর পুরাতন রাজা মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে আবার রাজার মাঠে এসে শেষ হয়।

 

রাজার মাঠে পিসিজেএসএস এর আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলা কমিটির সভাপতি উছোমং মার্মা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং। বিশেষ অতিথি হিসেবে ছিলেন রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান ও জেলা কমিটির সাধারণ সম্পাদক ক্যবামং মার্মা, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ওয়াইচিং মার্মা, পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটির ভূমি বিষয়ক সম্পাদক চিংহ্লামং চাক, নাগরিক কমিটির ক্যহ্লাউ মার্মা, লেলুং খুমী প্রমুখ।

 

আালোচনা সভায় প্রধান অতিথি, অনুষ্ঠানের সভাপতি ও উপস্থিত অন্য বক্তারা জানান, গত শুক্রবার রাঙ্গামাটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি বাস্তবায়ন হয়েছে বলে যে বক্তব্য দিয়েছেন তা মিথ্যাচার ও প্রতারনা করেছেন এমন অভিযোগ করেন বক্তারা। অনুষ্ঠানে বক্তারা অভিযোগ করে বলেন, চুক্তি বাস্তবায়নতো হচ্ছে না বরং দিনে দিনে পাহাড়িদের জায়গা বেদখল হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ