• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে ভূমিহীন ৬২৩টি পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর                    বয়সের কারণে মির্জা ফখরুলের মতিভ্রম ঘটেছে -তথ্যমন্ত্রী                    খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেক বিতরণ                    দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট                    জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত                    সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের সহযোগিতা ও প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন বিনতী                    ভূমি দখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ                    জুরাছড়িতে এক গ্রাম প্রধানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা                    সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পুনর্বহালের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি ভাইবোনছড়ায় এলজিএসপি’র প্রকল্পের কাজ পরিদর্শন                    আজ রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনার চার বছর                    ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন                    বাঘাইছড়িতে আট বছরে শিশু কন্যা ধর্ষনের অভিযোগ                    বাঘাইছড়িতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষনণ কর্মশালা                    পানছড়িতে পুষ্টি কার্যক্রম জোরদারকরণ শীর্ষক গোলটেবিল বৈঠক                    লামায় পানির স্রোতে ভেসে গিয়ে ২ ছাত্রের মৃত্যু                    সভাপতি সুমন,সাধারণ সম্পাদক নিপন ও সাংগঠকি সম্পাদক জগদীশ নির্বাচিত                    খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন                    বরকল ছোট হরিণা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ প্রদান                    চার বছর ধরে খোলা আকাশের নিচে শিকলবন্দি মেহেদি হাসান                    বরকলের ছোট হরিণা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩২টি দোকান ঘর পুড়ে ছাই                    
 
ads

মুজিব বর্ষে পেল জুরাছড়ি পাংখোয়া জনগোষ্ঠী ঘরের উঠানে নিরাপদ পানি

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Dec 2020   Tuesday

রাঙামাটি জুরাছড়ি উপজেলার দক্ষিনে দুমদুম্যা ইউনিয়নের ভূয়াতলীছড়া (স্থানীয় ভাষায় গন্ডাছড়া) গ্রাম। উপজেলা থেকে ৮০ থেকে ৯০ কিলোমিটার পাহাড়ি উচুঁ-নিচু পথ বেয়ে যেতে হয় এই গ্রামে। ১৯৮৪ সাল থেকে গ্রামে পাংখোয় সম্প্রদায়ের বসবাস। এই গ্রামে সবাই জুম চাষের ওপর নির্ভর। ৮০ বছর বয়সী দুমদুম্যা মৌজার হেডম্যান সমূর পাংখোয়া বলেন, ঘরের ব্যবহায্য ও নিরাপদ পানির একমাত্র ভরসা ছড়া। এই ছড়ার পানি আনতে পাহাড়ের উচু টিলা ৯ হাজার ফুট পাহাড়ের নিচে নামতে হয়। এতে সময় কেটে যেত ২ থেকে আড়াই ঘন্টা প্রায়। 

 

এই দৃশ্য এখন বদলে গেছে। জুরাছড়ি উপজেলা পরিষদের উদ্যোগে মুজিব বর্ষ উপলক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচীর ৫ লক্ষ টাকা ব্যয়ে ”গন্ডাছড়া পাংখোয়া পাড়াই পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ” প্রকল্পের আওয়াতায় প্রতিটি ঘরে ঘরে পোঁছে দেওয়া হয়েছে নিরাপদ পানি লাইন। জুমের কাজ শেষে সাদ-চন্দে সবাই গোসল ও রান্নাবান্না করছে। তাদের চোখে-মূখে ফুটে উঠেছে আনন্দের ঝিলিক।


সরেজমিনে দেখা গেছে, পাংখোয়া পাড়ার ২৪ হর্ষের মেশিন স্থাপনে করা হয়েছে। সেখান থেকে নয় হাজার ফুট পাহাড়ের নিচে ছড়ার একটি কূপে মোটর পেলা হয়। সেখান থেকে উচু টিলা বেয়ে পাইপ লাইনের মাধ্যমে নিয়ে আসা হয় এই পানি লাইন। গ্রামের সর্বচ্চ উচু টিলাই এক হাজার ধারণক্ষমতাসম্পন্ন দু‘টি ট্যাগ বসানো হয়। এছাড়া গীজায় উপাসনালয়ের সুবিধার্থে বসানো হয় একই ধারনক্ষমতা সম্পন্য একটি ট্যাগ। এখানে সরাসরি পানি এসে জমা হয়। এসব ট্যাগ থেকে প্রতিটি ঘরে ঘরে পানি লাইন সংযোগ দেওয়া হয়েছে।


হাংকিপ পাংখোয়া জানান, এখন আমরা বহু সূখে আছি। পানির চিন্তা করতে হচ্ছেনা। ঘরে বসেই পানি পাচ্ছি। পানির কষ্টের কারণে প্রাথমিক বিদ্যালয়ের পদায়ন বহু শিক্ষক দ্রুত বদলি হয়ে যায়।


ভুয়াতলীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা লালপার পাংখোয়া জানান, জম্মে পর বুঝার বয়স থেকে দেখে আসছি-পাহাড়ের চুড়ার নিচে থেকে পানি নিয়ে আসার কত যে কষ্টকর। তার মধ্যে আবার জুমে কাজ করা। ঘরের উঠানে পানি পাবো এটি শুধু স্বপ্নে মত ছিল আমাদের। কাজ শেষে ঘরে গোসল ও রান্না-বান্নার কাজ সহজে আমরা করতে পারছি। এটি আমাদের জন্য কত যে প্রাপ্তি ও আনন্দের বুঝানোর অপেক্ষা রাখেনা।
উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা জানান, পাংখোয়া সম্প্রদায়ের র্দীঘ দিরে প্রত্যাশা এবার পূর্ন হলো। আমরা চেষ্টা করে যাচ্ছি মুজিব বর্ষে উপলক্ষে প্রান্তিক জনগোষ্ঠিদের নিরাপদ পানিয় জল সংকট মোকাবেলায় সহায়তা প্রদান করতে।


সম্প্রতি এই পানি লাইন বড় দিন উপলক্ষে ২৫ ডিসেম্বর উদ্বোধন করা হয়। এটি উদ্বোধন করেন উপজেলা পরিষদের প্রতিনিধি জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা। এসময় দুমদুম্যা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাধন কুমার চাকমা, প্রবিন হেডম্যান সমূর পাংখোয়া, ওয়াড সদস্য পূন্য রঞ্জন চাকমা, সংরক্ষিত ওয়ার্ড সদস্য সাপনেম পাংখোয়া, সাংবাদিক সুমন্ত চাকমা, ঠিকাদার রিটেন চাকমা উপস্থিত ছিলেন। পানি পাওয়ার আনন্দে আয়োজন করা হয় সাংস্কৃতিক সন্ধ্যা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ