• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে ৭টি পূজা মন্ডপে শুরু হয়েছে শারদীয় দূর্গা উৎসব                    কাপ্তাইয়ের আগামী ৭ নভেম্বর থেকে শুমারি শুরু হচ্ছে                    সরকারের সাফল্য অর্জন নিয়ে জুরাছড়িতে জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    আমরা সবাই আইন মেনে চললে দুর্নীতি কমে আসবে -দূদক চেয়ারম্যান                    রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকা প্রদান পার্বত্য ভিক্ষু সংঘের                    জুরাছড়িতে ভুয়া স্থায়ী বাসিন্দার অভিযোগ এনে সহকারী শিক্ষক নিয়োগ বাতিলের দাবী আওয়ামীলীগের                    যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষায় খেলাধুলার কোন বিকল্প নেই-ঊষাতন তালুকদার এমপি                    বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    জুরাছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    
 

রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় পথ নাটক প্রদর্শিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Jul 2017   Sunday

রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের দুশ্চিন্তা ও  মানসিক ভয়-ভীতি দুর করতে ‘আমার পাহাড় আমার ঘর ’ নামের পথ নাটক রোববার প্রদর্শিত হয়েছে।

 

ত্রিশ মিনিটের প্রদর্শিত এ নাটকে গেল ১৩ জুন রাঙামাটিতে ঘটে যাওয়া ভয়াবহ পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য পরিস্থিতি ও বিপর্যস্ত মানুষের মনোসামাজিক সুরক্ষার গুরুত্ব তুলে ধরা হয়। এছাড়া যারা আপনজন হারিয়ে, গৃহহীন হয়েছেন এবং সেই রাতের দূঃসহ স্মৃতি নিয়ে ভয়-দুঃশ্চিন্তা-আতংকের কারণে মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তিদের চিত্র উপস্থাপন করে মানসিকভাবে এ সকল মানুষকে আবার ঘুরে দাঁড়ানোর জন্য এই পথ নাটকের মাধ্যমে আহ্বান জানানো হয়।

 

পাহাড় ধসে ক্ষতিগ্রস্থদের আশ্রয় কেন্দ্র রাঙামাটি মেডিকেল কলেজের নব নির্মিত ছাত্রাবাসের প্রাঙ্গনে উৎস -এর পরিবেশনায় ও একশনএইড এর সহযোগিতায় এ নাটক মঞ্চস্থ করা হয়।

 

 নাট্য প্রদর্শনীতে কালে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন উৎস-এর কর্মকর্তা রেজা আজীজ, ওবায়দুল ইসলাম মুন্না, স্থানীয় উন্নয়ন সংস্থার কর্মকর্তা গ্রীনহীলের লালসোয়াক লিয়ানা পাংখোয়া প্রমুখ।

 

নাট্য প্রদর্শনীর পর উপস্থিত দর্শকদের সাথে ইন্টারেকশনেরও আয়োজন করা হয়। প্রদর্শিত নাটকে উৎস এর নাট্য দল অংশ গ্রহন করেন।  তারা হলেন, মো. ইউনুস রানা, সবরিনা রেজা শিমুল, মো. ওমর ফারুক, হাসনা হেনা, মো. নাসির, মো. আরিফুর রহমান ও মো. সুলতান।

 

উৎস-এর প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম জানান পাহাড়ের ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তিদের মানসিক সহায়তা দিতে একশনএইড বাংলাদেশ-এর সহযোগিতায় উৎস এর পক্ষ থেকে ২৬ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত রাঙামাটি জেলা ক্রীড়া পরিষদ কার্যালয় ও মোনঘর কিন্ডার গার্টেন স্কুলে সম্পন্ন করেছে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন।

 

তিনি আরো জানান, থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মোনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২০০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ৯৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ