• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাবিপ্রবির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা                    আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুর্নীতি বিরোধী সাক্ষরতা অভিযান অনুষ্ঠিত                    কাউখালীতে শিক্ষার্থীদের বাঁশের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা                    রাঙামাটিতে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাই পলিটেকনিক ইনষ্টিটিউটে সিএসই কনফারেন্স অনুষ্ঠিত                    জুরাছড়িতে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী শ্যামল কান্তি চাকমার প্রার্থীতা বাতিল                    দ্বিতীয় দিনের ম্যাচে ৩-০ গোলে জয় পেলো রেগা স্পোর্টিং ক্লাব                    নানিয়াচরের বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা পরিষদের ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের ৮জনের মনোনয়নপত্র বাতিল                    কাউখালীতে সম্মেলিত উদ্যোগে শহীদ মিনার স্থাপন                    বরকলের খুব্বাং বাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অনিশ্চিত হয়ে পড়ছে শিক্ষা জীবন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপিত                    আগামী ৮মার্চ থেকে ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ শুরু হচ্ছে                    
 

রেড ক্রিসেন্ট সোসাইটির রাঙামাটি ইউনিটের সৃষ্ট পরিস্থিতি নিয়ে সংবাদ সন্মেলন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Nov 2017   Thursday

রেড ক্রিসেন্ট সোসাইটির রাঙামাটি ইউনিটের ইউনিটের সৃষ্ট পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার সংবাদ সন্মেলন করেছে সদ্য বাতিলকৃত নির্বাহী কমিটি।


শহরের একটি রেষ্টুরেন্টে আয়োজিত সংবাদ সন্মেলনে বক্তব্যে রাখেন সদ্য বাতিলকৃত রেড ক্রিসেন্ট সোসাইটির রাঙামাটি ইউনিটের সহ-সভাপতি সাইফুল ইসলাম ভুট্টো, সাধারন সম্পাদক এম বখতেয়ার উদ্দীন, নির্বাহী সদস্য ডা. গঙ্গামানিক চাকমা প্রমুখ। এসময় ইউনিটের  নির্বাহী সদস্য জসিম উদ্দীন, নাইপ্রু মারমা মেরী।


সংবাদ সন্মেলনে অভিযোগ করা হয়, রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের সভাপতি ও ইউনিট লেভেল কর্মকর্তার মাধ্যমে আর্থিক অনিয়ম হয়েছে। যা ইউনিট লেভেলের কর্মর্কতার আর্থিক অনিয়ম ধরতে নির্বাচিত কমিটির বিরুদ্ধে এ অপতৎপরতা চালানো হচ্ছে। আইন পরিপন্থী হিসেবে রেডক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের পদাধিকারবলে সভাপতি ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ব্যক্তিগত পছন্দের ও দলীয় লোকজনদের এডহক কমিটিতে বসিয়েছেন বলে সংবাদ সন্মেলনে দাবী করা হয়।

 

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ করা হয়, গেল ১৩ জুনে পাহাড় ধসের ঘটনায় আশ্রয় কেন্দ্রে ত্রাণ কার্যক্রমে ১৪ লাখ টাকা বরাদ্দের ১০ লাখ ৫৭৮ টাকা ব্যয়ে ব্যাপক অনিয়ম করেছেন ইউনিটের চেয়ারম্যান ও ইউনিট লেভেল কর্মকর্তা। তাদের ভুয়া বিল ভাউচারে ইউনিট সেক্রেটারী স্বাক্ষর না করায় রাঙামাটি ইউনিট কমিটির মেয়াদপুর্তির আগেই কমিটি ভেঙ্গে দিয়ে দলীয় এডহক কমিটি করা হয়েছে।


এ ঘটনায় ইউনিট লেভেল কর্মকর্তা আজরু উদ্দিনকে বদলী করা হয়েছে। কিন্তু রাঙামাটি জেলা পরিষদ ও ইউনিটের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা’র আর্থিক দুর্ণীতি ধরায় তিনি ক্ষিপ্ত হয়ে নির্বাচিত কমিটি ভেঙ্গে দিতে সদর দপ্তরে চিঠি পাঠিয়েছিলেন।


ত্রাণের অর্থ ব্যয়ে অনিয়ম, সদস্য ভর্তি, সংস্থার দোকান ভাড়া সংক্রান্তসহ আরো বেশ কিছু আর্থিক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠায় গেল ২ নভেম্বর রাঙামাটি রেড ক্রিসেন্টের কার্যনির্বাহী কমিটি ভেঙ্গে এডহক কার্যনির্বাহী কমিটি গঠন করে দেয় জাতীয় সদর দপ্তরের চেয়ারম্যান। এডহক কমিটি গঠনের ২২ দিনের মাথায় বিলুপ্ত কমিটির একাংশ রাঙামাটি রেড ক্রিসেন্ট পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন।


তবে রাঙামাটি জেলা পরিষদ ও ইউনিটের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা অভিযোগ করে আসছেন কমিটির সেক্রেটারী ব্যাপক আর্থিক অনিয়ম করেছেন। তাই ব্যবস্থা নিতে তিনি চিঠি লিখেছিলেন সদর দপ্তরে। এরই প্রেক্ষিতে গেল ২ নভেম্বর ১১ সদস্যের এডহক কমিটি ঘোষণা করা হয়েছে সদর দপ্তর থেকে।


সংবাদ সম্মেলনে বাতিলকৃত কমিটির সহ-সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী ভুট্টো বলেন, নতুন এডহক কমিটি সরকার দলীয় কমিটি। এটি সরকারের বিশেষ এজেন্ডা বাস্তবায়নের জন্য গঠন করা হয়েছে। এর মধ্য দিয়ে আর্ন্তজাতিক সেবামূলক প্রতিষ্ঠানকে ধ্বংস করার পাঁয়তারা করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

 

বাতিলকৃত কমিটির সেক্রেটারী বখতেয়ার উদ্দিন রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরের মহা সচিবকে দুর্ণীতিবাজ বলে মন্তব্য করে বলেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্টের ঢাকা হেড কোয়ার্টার কমিটির চিন্তা করে না। হেড কোয়ার্টার চিন্তা করে তার কর্মকর্তা কর্মচারীকে কিভাবে রক্ষা করবে। হেড কোয়ার্টারের মহা সচিব যিনি উনিও দুর্ণীতিবাজ। যিনি এখন রাঙামাটির দায়িত্বে আছেন তাকে রক্ষা করছেন। তিনি রাঙামাটি জেলা ইউনিটের চেয়ারম্যানের বিরুদ্ধেও দূর্নীতির অভিযোগ আনেন। 


উল্লেখ্য, গেল ২ ডিসেম্বর এ সার্কূলারের মাধ্যমে রাঙামাটি ইউনিটের কার্যক্রম সঠিকভাবে হচ্ছে না উল্লেখ করে কার্য নির্বাহী কমিটি ভেঙ্গে দিয়ে ১১ সদস্য বিশিষ্ট এডহক নির্বাহী কমিটি ঘোষনা দেন রেড ক্রিসেন্ট সোসাইটির কেন্দ্রীয় মহাসচিব বিএমএম মোজাহারুল হক। পরবর্তীতে গেল ১৩ নভেম্বর রেডক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের সাধারন সম্পাদক বখতেয়ার উদ্দীন হাইকোর্টে রিটপিটিশনের পর এডহক কমিটির কার্যক্রম স্থগিত করেন এবং এডহক কমিটিকে কেন অবৈধ ঘোষনা করা হবেনা তার জন্য রুল জারি করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ