• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা ও ফল প্রদর্শনী শুরু                    খালেদা জিয়ার মুক্তির দাবীতে খাগড়াছড়িতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ-সমাবেশ                    মাহমুদুর রহমান উপর হামলার ঘটনায় বিএনপি’র নেতা দীপেন দেওয়ানের প্রতিবাদ                    গ্রেফতারকৃতদের মুক্তির দাবীতে ঘিলাছড়িতে মানববন্ধন                    কাউখালীতে ৬শিক্ষার্থীর অজ্ঞাত রোগের ঘটনায় মেডিকেল টিমের ঘটনাস্থল পদির্শন                    রাঙামাটিতে দুদিন ব্যাপী আয়োজিত সাংস্কৃতি উৎসব সমাপ্ত                    খাগড়াছড়িতে বৃদ্ধকে খুনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউপিডিএফ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাজস্থীতে র‌্যালী ও আলোচনা সভা                    রাঙামাটি জেলা থেকে একমাত্র জিপিএ-৫ পেয়েছে জান্নাতুল                    রাঙামাটিতে কমিউকেশন ষ্ট্রাটেজি বাস্তবায়ন ও মনিটরিং বিষয়ক কর্মশালা                    রাঙামাটিতে ২দিন ব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু                    জেএসএস ও গণতান্ত্রিক থেকে ৪ কর্মী ইউপিডিএফে যোগদান                    খাগড়াছড়িতে সরকারের সকল খাতে বিপুল উন্নয়ন হয়েছে-জুয়েল চাকমা                    নানিয়ারচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রীতিময়কে অপহরণের অভিযোগ                    খালেদা জিয়ার মুক্তির দাবীতে খাগড়াছড়িতে বিএনপি`র সমাবেশ                    রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    
 

বিদ্যুৎ ভোগান্তিতে নাকাল বরকলবাসী,ক্ষুব্দ গ্রাহকদের বিক্ষোভ-সমাবেশ

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jun 2018   Sunday

বিদ্যুৎ ভোগান্তিতে নাকাল রাঙামাটির বরকলবাসী। ঘন ঘন লোডশেডিং আর বিদ্যুৎ থাকলেও লো-ভল্টেজ থাকে। সপ্তাহে ৩ থেকে ৪ দিন বিদ্যুৎ থাকে না। তাই বরকলের বিদ্যুৎ গ্রাহকরা ফুসে উঠেছে। এমনই পরিস্থিতিতে রোববার শত শত গ্রাহক নিরবিচ্ছিন্ন বিদূতের দাবীতে বিক্ষোভ-সমাবেশ করেছে।

 

উপজেলা পরিষদ ভবনের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন বরকল বিদ্যুৎ গ্রাহক উন্নয়ন কমিটির সভাপতি আবু বক্কর। বক্তব্য রাখেন, বরকল উপজেলা প্রেস ক্লাবের সভাপতি পুলিন বিহারী চাকমা, সাধারণ সম্পাদক বিহারী চাকমা, বরকল বৌদ্ধ বিহারের সভাপতি মংহ্লাচিং মারমা, উপজেলা হেডম্যান সমিতির সভাপতি নন্দ বিকাশ চাকমা ও শিক্ষক সমর বিকাশ চাকমা প্রমুখ। এ সময় বৃষ্টি উপেক্ষা করে এলাকার অগণিত নারী-পুরুষ সমবেত হন।

 

এর আগে বরকল উপজেলা মাঠ থেকে মিছিলটি বের করে স্বাস্থ্য কমপ্লেক্স হয়ে বরকল বাজার ঘুরে উপজেলা পরিষদ ভবনের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশ করা হয়।

 

সমাবেশে বক্তারা বলেন, ১৯৬০ সালে কাপ্তাইয়ে বাঁধ নির্মাণের দীর্ঘ প্রায় ৫৫ বছরের মাথায় ২০১৫ সালের ডিসেম্বরে বরকলে বিদ্যুৎ লাইনের সংযোগ স্থাপন করা হয়। এরপরও বিদুৎ সুবিধাবঞ্চিত বরকলের মানুষ।

 

বক্তারা  অভিযোগ করে বলেন, বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করা হয় কাপ্তাই হয়ে বিলাইছড়ি উপজেলা সদর থেকে। সেখানে কর্মকর্তা ও কর্মচারীদের বিকাশে টাকা পাঠানো হলে বিদ্যুৎ সরবরাহ দেয়া হয়। অন্যথায় সরবরাহ বন্ধ করে দেয়া হয়। বরকলে শুধু এক কর্মচারী কর্মরত। কিন্তু তিনি কর্মস্থলে থাকেন না, থাকেন রাঙামাটি শহরে। সেখান থেকে ভুয়া ও গড়বিল তৈরি করে গ্রাহকদের মাঝে বিলি করেন।

 

সমাবেশ থেকে বিদ্যুৎ গ্রাহকরা অবিলম্বে উপজেলায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা না হলে আগামী মাস থেকে বিদ্যুৎ বিল প্রদানে বিরত থাকার হুমকি দেন।

 

এ ব্যাপারে কাপ্তাইয়ে কর্মরত বিদ্যুতের আবাসিক প্রকৌশলী আবদুল মজিদ ও বিলাইছড়ির লাইনম্যান ফয়েজ সাথে যোগাযোগ করা হলে  বিকাশে টাকা নেয়ার অভিযোগ অস্বীকার করে জানান, এলাকার ভৌগলিক অবস্থানের কারণে সংযোগ লাইনের দূরত্বতা ও যান্ত্রিক সমস্যার ফলে বরকলে নিয়মিত বিদ্যুৎ সরবরাহ সম্ভব হয় না। কাপ্তাই থেকে বিলাইছড়ি ৯০ কিলোমিটার, বিলাইছড়ি থেকে জুরাছড়ি ৩০ কিলোমিটার এবং জুরাছড়ি থেকে বরকল ৩০ কিলোমিটার দূরে। এত দূরত্বে কোথাও সাবস্টেশন নেই। ফলে সরবরাহ দেয়া বিদ্যুতের ভল্টেজ লো হয়ে থাকে।

 

বরকলে দায়িত্বে কর্মরত লাইনম্যান বিনোদ বিহারী চাকমা জানান, বরকলে  বিদ্যুৎ সরবরাহ দেয়া হয় কাপ্তাই থেকে। এখানে তার কোনো হাত নেই। তা ছাড়া বরকলে তেমন কোনো কাজ না থাকায় যখন প্রয়োজন তখন বরকল যান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ