• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটি হাসপাতালে অস্বাভাবিক বড় মাথা নিয়ে নবজাতকের জন্ম                    আওয়ামীলীগকে নিশ্চিহৃ করতে চায় আঞ্চলিক দলগুলো-দীপংকর তালুকদারএমপি                    কাউখালীতে সেনাবাহিনীর ফ্রি মেডিকেল ক্যাম্পিং                    রাঙামাটি জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত                    জুরাছড়িতে স্বাস্থ্য বিভাগের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত                    রাবিপ্রবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট দিবস পালন                    রাঙ্গুনিয়ায় সন্তানকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা বাবার বিরুদ্ধে                    রাঙামাটিতে নানান কর্মসূচির মধ্য দিয়ে এম এন লারমার মৃত্যু বার্ষিকী পালিত                    বিলাইছড়িতে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে নানা আয়োজনে উদযাপন                    মহান বিপ্লবী নেতা এমএন লারমার আজ ৩৯তম মৃত্যু বার্ষিকী                    কাপ্তাইয়ে হ্রদের বুকে কচুরিপানার জট,সীমাহীন দুর্ভোগে                    কাপ্তাইয়ে আ`লীগ নেতাকে মারধরের প্রতিবাদে বিক্ষোভে সমাবেশ                    বাঘাইছড়িতে সীমান্ত সংযোগ সড়ক নির্মাণে ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণের দাবি                    বিলাইছড়িতে ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন                    লংগদু উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে আওয়ামী লীগ নেতাকে জুতা পেটার অভিযোগ                    জুরাছড়ির আমতলী ধর্মোদয় বন বিহারে দুদিন ব্যাপী কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন                    কাপ্তাই হ্রদে নিখোঁজ দুই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার                    লংগদুতে কাট্টলী বিলে স্পিডবোট-বালুবাহী বোট সংঘর্ষে নিখোঁজ ২                    রাঙামাটির রাজবন বিহারের দুদিনের দানোত্তম কঠিন চীবর দান উৎসব সমাপ্ত                    খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সদস্য অর্ন্তভূক্তির ভর্তি বিজ্ঞপ্তি                    রাঙামাটিতে উদ্ধারকৃত দুটি অজগর সাপ কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত                    
 
ads

রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Apr 2019   Sunday

পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন জুম ইসথেটিকস কাউন্সিলের (জাক) উদ্যোগে  রোববার থেকে রাঙামাটিতে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হয়েছে।

 

প্রধান অতিথির বক্তব্যে দেশ বরেণ্যে নাট্যজন মামুনুর রশিদ আশা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ বহু মাত্রিক দেশ, বহু জাতির বসবাস। ৪০টি ভাষাভাষির ৪৫টির অধিক  পাহাড়িদের বসবাস রয়েছে।  তাদের সাংস্কৃতি ও শিক্ষাকে উপেক্ষা করে বহু মাত্রিক দেশ পাওয়া সম্ভব না।  আজকে  যে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলা শুরু হচ্ছে তার মাধ্যমে  নতুন করে এখানে নতুন দিগন্তের সৃষ্টি হবে, নতুন করে সংস্কৃতি চর্চার  প্রেরণা  যোগাবে।

 

তিনি আরও বলেন, পাহাড়িদের যে সংস্কৃতি রয়েছে তা বাড়াতে হবে, চিন্তাভাবনা করতে হবে।  আমাদের দেশে সংস্কৃতি নিয়ে সবচেয়ে বাজেট কম। সমানে যে বাজেট  আসছে তাতে  সংস্কৃতি নিয়ে কয়েকগুন  বাজেট বাড়াতে। সংস্কৃতি নিয়ে বাজেট যাতে সুষ্ঠভাবে বন্টন হয় এবং পাহাড়িরা সংস্কৃতি চর্চায় বাজেটের বিষয়ে নিশ্চিত করতে হবে।

 

বৈচিত্রময় সংস্কৃতির মেলায় দাড়াও জুম পাহাড় শ্লোগানকে সামনে রেখে রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে ১৫ তম পার্বত্য চট্টগ্রাম জুম সংস্কৃতি মেলার উদ্ধোধন করেন বিশিষ্ট সংগীত শিল্পী রনজিত দেওয়ান।আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দেশ বরণ্যে নাট্যজন মামুনুর রশীদ।  জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি শিশির চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক রুনেল চাকমা, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক জীতেন চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোজ বাহাদুর গুর্খা, কবি মৃত্তিকা চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন  জুম ঈসথেটিকস কাউন্সিলের সাধারন সম্পাদক রনেল চাকমা।

 

এর আগে ম্রো বাঁশি ও মারমা সম্প্রদায়ের মং, ঢোল বাজানোর  সাথে সাথে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে তিন দিন ব্যাপী মেলার উদ্বোধন করা হয়। পরে জাকের শিশু শিল্পীরা উদ্বোধনী সংগীত পরিবেশন করে।

 

অনুষ্ঠানে  সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য কবি ও লেখক সুগত চাকমা, ক্যশৈপ্রু খোকা ও সংগীততে অমর শান্তি চাকমাকে সন্মাননা প্রদান করা হয়। সন্ধ্যায় মারমা ও তংচংগ্যা সাংস্কৃতিক  দলের  মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

উল্লেখ্য, আগামী ১২ এপ্রিল থেকে তিন দিন ব্যাপী পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব বিজু-সাংগ্রাইং-বৈসু-বিষু-বিহু-চাংক্রান উৎসব শুরু হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ