• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের ২য় ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত                    প্রাথমিক বিদ্যালয়ের গেইট ভেঙ্গে পড়ে ছাত্রের মৃত্যু                    খাগড়াছড়িতে আদিবাসী দিবসকে কেন্দ্র করে পাল্টাপাল্টি মানববন্ধন ও বিক্ষোভ                    সংবিধানে আদিবাসী স্বীকৃতি ও মৌলিক অধিকারসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণ বাস্তবায়ন করতে হবে                    রাঙামাটিতে অটোরিক্সা ভাড়া পুণ নির্ধারণ, যানচলাচল শুরু                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাথে ইউনিয়ন এমএসপি‘র সংযোগ কর্মশালায় অভিজ্ঞতা বিনিময়                    খাগড়াছড়িতে সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা পাহাড়ের উন্নয়নে সব সম্প্রদায়ের সম-অংশীদারিত্ব এবং অংশগ্রহণ প্রয়োজন                    রাঙামাটির কাপ্তাই হ্রদে পানিতে ডুবে এক পর্যটকের মৃত্যু                    রাঙামাটিতে গণ পরিবহন চলাচল বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি                    বাঘা্ইছড়িতে ধর্ষনের অভিযোগে দুই ছাত্রলীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা                    রাঙামাটিতে শেখ কামালের জন্মদিনে উদ্বোধন হলো উত্তরাধিকার সনদ সিস্টেম।                    রাঙামাটি রাজ বন বিহারে বন্দুকভাঙ্গাবাসীর সার্বজনীন ২২তম মহাসংঘদান                    রাঙামাটিতে শেখ কামালের ৭৩ জন্মবার্ষিকী পালন                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামে পুষ্টির প্রতিশ্রুতি অগ্রসর বিষয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত                    সভাপতি লোকমান ও সা: সম্পাদক ইকবাল নির্বাচিত                    খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন থেকে রফিকুল ও রিপনকে অব্যাহতি প্রদান                    নানানভাবে হয়রানির শিকার হচ্ছে পাহাড়ী নারীরা                    রাঙামাটিতে যুবদলের নেতা শিশির বিন্দু চাকমার পদত্যাগ পত্র প্রত্যাহার                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের জন্য পুষ্টির প্রতিশ্রুতি উন্নয়ন নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত                    আদিবাসী শব্দ ব্যবহারে সরকারের আপত্তিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির                    কাপ্তাইয়ে হাতির ভয়ে পালাতে গিয়ে অটোরিকশা উল্টে আহত-৩                    
 
ads

রাবিপ্রবি’র সাথে যবিপ্রবি’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রেস বিজ্ঞপ্তি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Nov 2021   Saturday

শিক্ষা ও গবেষণায় যৌথ সহযোগিতা, গবেষণামূলক সফর, দুই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের প্রশিক্ষণসহ বিভিন্ন ল্য বাস্তবায়নে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)।

 

শনিবার দুপুরে দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে যবিপ্রবি’র রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব ও রাবিপ্রবি’র রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা প্রশাসনিক পর্যায়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, ড. শিরিন নিগার, ড. মো. আব্দুল্লাহ আল-মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত ও ড. মো. মেহেদী হাসান এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রক্টর জুয়েল সিকদার, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. সুপ্রিয় চাকমা, সহকারী রেজিস্ট্রার (প্রশাসন) মোহাম্মদ কামরুল হাসান ও সহকারী রেজিস্ট্রার (এস্টেট) সেতু চাকমা। সমঝোতা স্মারক স্বাক্ষরে দুই প্রতিষ্ঠানের মধ্যে মধ্যস্ততা করেন যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. আলম হোসেন।

 

এই সমঝোতা স্মারকের প্রধান ল্যগুলো হচ্ছে যৌথ সহযোগিতার মাধ্যমে জয়েন্ট ফিল্ড ট্রিপ, তথ্য ও প্রযুক্তি আদান-প্রদান, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ, বিনিময় কর্মসূচি (একচেঞ্জ প্রোগ্রাম), যৌথ গবেষণার জন্য গবেষণারের সুযোগ-সুবিধা বিনিময় এবং অন্যান্য সাধারণ সুবিধাদি প্রদান করা। এ সমঝোতা স্মারকের মেয়াদ হবে আগামী পাঁচ বছর।

 

সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা বলেন, গণমাধ্যমের বদৌলতে জেনেছি, শিক্ষা ও গবেষণার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারের সুযোগ-সুবিধা অনেক উন্নত। তবে দুই প্রতিষ্ঠানের মধ্যে সাংস্কৃতিক বিনিময়, গবেষণা ও শিক্ষার জন্য ভ্রমণসহ নানা বিষয়ে আমরা আপনাদের পাশে থাকতে পারবো। আশা করি, এ সমঝোতা স্মারকের মাধ্যমে দুই প্রতিষ্ঠানের সম্পর্ক আরও উন্নত হবে।

 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, এ সমঝোতা স্মারক সইয়ের মূল লক্ষ্য হচ্ছে পারস্পারিক সাহায্য-সহযোগিতার মাধ্যমে আমাদের যা কিছু তাই নিয়ে দুই প্রতিষ্ঠানের সামনের দিকে এগিয়ে যাওয়া, এ দেশকে গড়তে হলে আমাদের এটা করতে হবে। রাঙামাটির যে উন্নত সাংস্কৃতিক ঐহিত্য রয়েছে, সেটা সত্যিই প্রশংসার দাবি রাখে। দুই প্রতিষ্ঠানের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আমরা উভয়কেই সার্বিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ