• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন                    বাঘাইছড়িতে বিশেষ আইন-শৃংখলা সভা অনুষ্ঠিত                    রাঙামাটিতে পুলিশের কড়া প্রহরায় বিএনপি’র মানববন্ধন                    মহালছড়িতে জেলেদের বহুদিনের প্রতিক্ষিত বরফকল উদ্বোধন                    পার্বত্যাঞ্চল এখনো ম্যারেলিয়া ঝুকিতে                    সভাপতি বেলায়ত,সিনিয়র সহ-সভাপতি শাহ আলম ও আবদুল ওয়াদুদ                    শিক্ষার সামগ্রিক সংকট নিরসনে রাঙামাটিতে মতবিনিময় সভার আয়োজন                    লামায় এক রোহিঙ্গা পাথর শ্রমিকের লাশ গুমের সময় ধৃত ৪                    খাগড়াছড়িতে ১৫ জেএমবি সদস্যের যাবজ্জীবন                    খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে শান্তিপূর্ন সকাল-সন্ধ্যা হরতাল পালিত                    পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধিততে খাগড়াছড়িতে র‌্যালী ও কর্মশালা                    রাঙামাটিতে ঝুকিপূর্ন স্থানে বসবাস না করে নিরাপদ স্থানে বসবাসের আহ্বান জানালেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী                    রাঙামাটিতে সেনা বাহিনীর উদ্যোগে শিশুদের বিনোদনের হ্যাপী আইল্যান্ড উদ্ধোধন                    খাগড়াছড়ির বেতছড়িতে পিতা-পুত্রসহ তিন জনকে অপহরণের নিন্দা                    ইউপিডিএফের নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ,পুলিশী বাধার অভিযোগ                    পানছড়িতে ইউপিডিএফ`র নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ                    রাজস্থলীতে পর্যটন সম্ভাবনাময় দর্শনীয় স্থানগুলো অবহেলিত                    লামায় বন্য হাতির আক্রমণে গুরুতর আহত ১                    লামায় অগ্নিকান্ডে ১২টি বসত ঘর ভূস্মিভূত                    পাহাড়ে অবৈধ অস্ত্রধারীদের সংঘাতে সাধারণ মানুষ শংকিত- দীপংকর তালুকদার                    বরকলে বিজিবির উদ্যোগে আইন শৃংখলা বিষয়ে মতবিনিময় সভা                    
 

বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ
ইউপিডিএফের বিভক্তি, ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন দলের আত্মপ্রকাশ

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Nov 2017   Wednesday

প্রসিত বিকাশ নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইেটড পিপলস ডেমোক্রেিটক ফ্রন্ট(ইউপিডিএফ) দুভাগে বিভক্ত হয়েছে। বুধবার খাগড়াছড়িতে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে এই নতুন দলের আত্মপ্রকাশ ঘটেছে। 

 

এদিকে নতুন দলের ঘোষনার প্রতিবাদে খাগড়াছড়িতে লাঠি মিছিল বের করেছে মাদক-সন্ত্রাস ও দুর্বৃত্ত প্রতিরোধ কমিটি। মিছিল পরবর্তী সমাবেশ থেকে বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ কর্মসুচির ডাক দিয়েছে।


বুধবার সকালে শহরের খাগড়াছড়ি সদরের খাগড়াপুর একটি বেসরকারী কমিউনিটি সেন্টারে সংবাদ সংম্মেলন মাধ্যমে নব গঠিত সংগঠনটির আহ্বায়ক তপন জ্যোতি চাকমা (বর্মা) ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট( গণতান্ত্রিক) নামে নতুন দলের নাম ঘোষনা করেন।  ১১জন বিশিষ্ট আহ্বায়ক কমিটিতে সদস্য সচিব হলেন জলেখা চাকমা (তরু),নির্বাহী সদস্যারা হলেন, উজ্জল চাকমা, রিপন চাকমা , সত্য রঞ্জন চাকমা, আলোময় চাকমা, মিটন চাকমা, পুলু মারমা, সোনামনি চাকমা প্রমূখ।


সংবাদ সংম্মেলনে লিখিত বক্তব্য নব গঠিত সংগঠনটির আহ্বায়ক তপন জ্যোতি চাকমা (বর্মা) বলেন, ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণে অধিকার প্রতিষ্ঠার জন্য প্রসীত বিকাশ খীসা ও সঞ্চয় চাকমার নেতৃত্বে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর নামে একটি সংগঠন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটে। গঠনতন্ত্রে গণতান্ত্রিক ( নিয়মতান্ত্রিক) উপায়ে আন্দোলন চালিয়ে যাওয়া কথা উল্লেখ থাকলেও বর্তমানে তাদের রাজনৈতিক কার্য়কলাপে সম্পূর্ণ অগণতান্ত্রিক,বলপ্রয়োগের রাজনীতি, স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের গতিরোধের চেষ্টার রাজনীতি করে যাচ্ছে ।


সংবাদ সন্মেলনে আরো বলা হয়, পুরনো ইউপিডিএফ দলের বাস্তবতায় সচেতন জুম্ম জনগণের সমর্থনে সেই দুনীতি ক্ষমতা অপব্যবহারকারী ইউপিডিএফ নেতাদের খোলস থেকে বেড়িয়ে এসে নতুন দল ইউপিডিএফ(গণতান্ত্রিক) সর্ম্পূণ নিয়মতান্ত্রিক তথা গণতান্ত্রিক দল ঘোষণা করা হয়েছে। এই নতুন দলের শ্লোগান হচ্ছে“জনতার মুক্তি সংগ্রামে এগিয়ে আসুন ইউপিডিএফ এর দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়ান ”।


এদিকে, বুধবার নতুন দলের ঘোষনার প্রতিবাদে খাগড়াছড়িতে লাঠি মিছিল বের করেছে মূল ইউপিডিএফের সমর্থিত মাদক-সন্ত্রাস ও দুর্বৃত্ত প্রতিরোধ কমিটি। মিছিল পরবর্তী সমাবেশ থেকে বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ কর্মসুচির ডাক দিয়েছে।


পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক ও মাদক-সন্ত্রাস ও দুর্বৃত্ত প্রতিরোধ কমিটির সদস্য অমল ত্রিপুরার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, নব্য মুখোশ-বোরখা বাহিনীর চাঁদাবাজি-উৎপাত ও সন্ত্রাসের মাধ্যমে গণআন্দোলন ব্যাহত করার ষড়যন্ত্র নস্যাৎ করতে এগিয়ে আসুন, প্রতিরোধে অংশ নিন-এই স্লোগানে বুধবার সকালে শহরের শহরে লাঠি মিছিল করে মাদক-সন্ত্রাস ও দুর্বৃত্ত প্রতিরোধ কমিটি। সমাবেশে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক মাইকেল চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমলত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রেশমি মারমা প্রমুখ।


সমাবেশে বক্তারা বলেন, ৯০ দশকে তৎকালীন সেনা কর্মকর্তারা মুখোশ বাহিনী সৃষ্টি করে জনগণের আন্দোলনকে ব্যাহত করার জন্য যেভাবে চেষ্টা চালিয়েছিল, পাহাড়ি জনগণের উপর যেভাবে অন্যায়, অত্যাচার, নির্যাতন, গুম, খুন, অপহরণের ঘটনা ঘটিয়েছিল তাদের বিরুদ্ধে শহীদ অমর বিকাশ চাকমাসহ হাজারো জনতা রুখে দাঁড়িয়ে প্রতিরোধ সংগ্রাম করেছিল। সেই মুখোশ বাহিনী প্রতিরোধের কথা এখনো জনতা ভুলে যায়নি। খাগড়াপুর এলাকায় একটি কমিউনিটি সেন্টারে পাহাড়ি জনগণ থেকে বিচ্যুত কয়েকজন জুম্ম দালাল-প্রতিক্রিয়াশীল ইউপিডিএফ-এর নাম ভাঙ্গিয়ে সংবাদ সম্মেলন করেছে। তাদেরকে জনগণ তথা পার্বত্য চট্টগ্রামের ছাত্র-যুব-নারী সমাজ বরদাস্ত করবে না এবং আন্দোলনের মাধ্যমে তাদেরকে প্রতিরোধ করবেই।


বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, ইউপিডিএফ তথা জুম্ম জগণের প্রকৃত আন্দোলনের শক্তিকে ব্যাহত করার যে ষড়যন্ত্র চলছে তা বন্ধ না হলে এর পরিণাম শুভ হবে না। এর বিরুদ্ধে জনগণ প্রতিরোধ গড়ে তুললে এর জন্য অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হলে তার দায় সরকারকে নিতে হবে।


পরে সমাবেশ শেষে এক লাঠি মিছিল বের করা হয়। মিছিলটি স্বনির্ভর বাজার থেকে বের হয়ে চেঙ্গী স্কয়ারে গিয়ে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি বিপুল চাকমা। সমাবেশ শেষে মিছিলটি চেঙ্গী স্কয়ার প্রদক্ষিণ করে আবার স্বনির্ভর বাজারে এসে এক সমাবেশের মাধ্যমে আগামীকাল বৃহস্পতিবার (১৬ নভেম্বর) খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ঘোষণা দেওয়া হয়। অবরোধ শান্তিপূর্ণভাবে সফল করতে জেলার স্থানীয় জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে। জানিয়েছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ