• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা গোপাল কৃষ্ণ ত্রিপুরা’র মৃত্যুতে স্মরণসভা                    খাগড়াছড়ির নতুনকুঁড়ি ক্যান্ট: হাইস্কুল-এর বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ                    স্বামীকে ফিরে পাওয়ার জন্য ছেলের অপহরণ নাটক সাজালেন মা                    পানছড়িতে সমমনা শিক্ষকগ্রুপের ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বিন্দু-প্রিয়া চ্যাম্পিয়ন                    খাগড়াছড়িতে অস্ত্র, গুলি ও নগদ টাকাসহ ইউপিডিএফ সদস্য আটক                    খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতবস্ত্র ও খেলাধুলার সামগ্রী বিতরণ                    কাপ্তাইয়ে জেলা প্রশাসকের বিভিন্ন স্কুল,উপজেলা ও থানা পরিদর্শন                    সন্ত্রাস ও অস্ত্রবাজী করে পাহাড়ে আওয়ামীলীগের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না                    রাঙামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে                    বাঘাইছড়িতে ৪৮ ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধের প্রথম শান্তিপূর্নভাবে পালিত                    কেপিএমের সকল সমস্যা সমাধানে যা করনীয় তাই করা হবে-দীপংকর তালুকদার এমপি                    বিলাইছড়ি সেনা জোন কর্তৃক সম্প্রীতি ষ্টোর ও টিভি প্রদান                    রাঙামাটির রিজার্ভ বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ                    জুরাছড়িতে জোন অধিনায়কের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত                    আওয়ামীলীগ সরকার সবসময় অসহায় মানুষের পাশে ছিল এবং থাকতে দায়বদ্ধ                    বরকলে বিধবার বসত বাড়ি আগুনে পুড়ে ছাই                    রাঙামাটিতে টেলিভিশন সাংবাদিকদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    খাগড়াছড়ির রামগড়ে দুর্বৃত্তদের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ডিজিটাল নিরাপত্তা আইনে খাগড়াছড়িতে সাংবাদিক নেতা নূরুল আজম গ্রেপ্তার                    রাঙামাটির রিজার্ভ বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৮৪টি কাঁচা ঘর পুড়ে ছাই                    শাহিনা আক্তারকে সংরক্ষিত নারী আসনের এমপি চান খাগড়াছড়িবাসী                    
 

রাঙামাটিতে প্রথমবারের মত বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র শাহাদাৎ বার্ষিকী পালন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Apr 2018   Friday

নানা কর্মসূচীর মধ্যে দিয়ে শুক্রবার রাঙামাটিতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ-এর শাহাদাৎ বার্ষিকী  ও মেধাবৃত্তি প্রাপ্তদের পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে।

 

দিবসটি উপলক্ষে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে আলোচনা সভা প্রধান অতিথি ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

 

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি সদর সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ রেদওয়ানুল ইসলাম, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর ও বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) রাঙামাটি সদর সেক্টর কমান্ডারের প্রতিনিধি ক্যাপ্টেন অরিজিৎ কুন্ডু। প্রধান আলোচক ছিলেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেল। বক্তব্য রাখেন জেলা সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার ¯িœগ্ধা চাকমা, জেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মফিজুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি রনতোষ মল্লিক, সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক নজির আহমদ তালুকদার, কাউখালী উপজেলা প্রতিনিধি আসলাম রেজা। উপস্থিত ছিলেন অনুষ্ঠানের ক্রেস্ট স্পন্সর ওয়ালটন প্লাজা রাঙামাটির ম্যানেজার মোঃ আকতারুজ্জামান, ব্যবসায়ী মোঃ শফিউল আজমসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ। কামরুল হাছান রাজিব ও মেরেলিন এ্যানীর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উদ্যোক্তা পরিষদ সদস্য অর্নব বড়ুয়া।

 

 স্বাগত বক্তব্যে দেন  অনুষ্ঠান শেষে প্রধান অতিথি শতাধিক শিক্ষার্থীদের মাঝে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতিবৃত্তি প্রদান করেন।

 

দিবসটি উপলক্ষে শুক্রবার আলোচনা সভা শুরুর পূর্বে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে বক্তারা আগামী নতুন প্রজন্মকে দেশপ্রেম জাগিয়ে মুক্তযুদ্ধের চেতনায় ও আদর্শে গড়ে তোলার আহবান জানান এবং প্রতিবছর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাৎ বার্ষিকীতে তিন পার্বত্য জেলার শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে দিবসটি পালনের ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহবান জানানো হয়।

 

উল্লেখ্য, ১৯৭১ সালের ২০ এপ্রিল রাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাটে চেঙ্গী খালের পাড়ে পাকিস্তানি শত্রুবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে বীর দর্পে লড়াই করে শহীদ হয়েছিলেন তৎকালিন ইপিআরের ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ। দেশ স্বাধীন হওয়ার পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধে তাঁর বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভুষিত করেন।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ