• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে অটোরিক্সা ভাড়া পুণ নির্ধারণ, যানচলাচল শুরু                    রাঙামাটির কাপ্তাই হ্রদে পানিতে ডুবে এক পর্যটকের মৃত্যু                    রাঙামাটিতে গণ পরিবহন চলাচল বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি                    বাঘা্ইছড়িতে ধর্ষনের অভিযোগে দুই ছাত্রলীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা                    রাঙামাটিতে শেখ কামালের জন্মদিনে উদ্বোধন হলো উত্তরাধিকার সনদ সিস্টেম।                    রাঙামাটি রাজ বন বিহারে বন্দুকভাঙ্গাবাসীর সার্বজনীন ২২তম মহাসংঘদান                    রাঙামাটিতে শেখ কামালের ৭৩ জন্মবার্ষিকী পালন                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামে পুষ্টির প্রতিশ্রুতি অগ্রসর বিষয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত                    সভাপতি লোকমান ও সা: সম্পাদক ইকবাল নির্বাচিত                    খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন থেকে রফিকুল ও রিপনকে অব্যাহতি প্রদান                    নানানভাবে হয়রানির শিকার হচ্ছে পাহাড়ী নারীরা                    রাঙামাটিতে যুবদলের নেতা শিশির বিন্দু চাকমার পদত্যাগ পত্র প্রত্যাহার                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের জন্য পুষ্টির প্রতিশ্রুতি উন্নয়ন নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত                    আদিবাসী শব্দ ব্যবহারে সরকারের আপত্তিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির                    কাপ্তাইয়ে হাতির ভয়ে পালাতে গিয়ে অটোরিকশা উল্টে আহত-৩                    বাঘাইহাট-মারিশ্যা সড়কে ভারী যান চলাচল বন্ধ                    তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়ায় লাইসেন্স গ্রহণের সিদ্ধান্তে রাঙামাটিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্বেগ                    তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়ায় লাইসেন্স গ্রহণের সিদ্ধান্তে ক্ষুদ্র ব্যবসায়ীদরে উদ্বেগ                    লোডশেডিং এবং জ্বালানী খাতে অব্যবস্থাপনা বিরুদ্ধে রাঙামাটিতে বিএনপির প্রতিবাদ                    রাঙামাটিতে খালি জায়গায় সবজি, ফল চাষ ও ফুল বাগানের উদ্যোগ নিয়েছেন পুলিশ সুপার                    জলবায়ু পরিবর্তনে মোকাবেলা ও দুর্যোগ ঝুকি হ্রাসে আলোচনা সভা অনুষ্ঠিত                    
 
ads

টানা বর্ষণে রাঙামাটিতে নিম্নাঞ্চল প্লাবিত
পাহাড় ধসের শঙ্কায় আশ্রয় কেন্দ্রে যাচ্ছে ঝুঁকিতে থাকা মানুষ

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Jun 2022   Sunday

টানা প্রবল বর্ষণে বাঘাইছড়ি, বরকলসহ রাঙামাটির বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। ভারতের মিজোরাম থেকে নামা পাহাড়ি ঢলে সীমান্তবর্তী উপজেলা বাঘাইছড়ি এবং বরকলের নিম্নাঞ্চল তলিয়ে যাচ্ছে। এদিকে, টানা পাহাড়ধসের শঙ্কায় জেলা প্রশাসনের তত্ত¡াবধানে আশ্রয় কেন্দ্রে যাচ্ছে পাহাড়েরর পাদদেশে ঝুঁকিতে থাকা শহর এলাকার মানুষজন। তাদের মাঝে খাবারসহ ত্রাণ সহায়তা দিচ্ছে জেলা প্রশাসন।

জানা গেছে, টানা ভারি বর্ষণে সীমান্তবর্তী ভারতের মিজোরাম রাজ্যের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার বেশ কয়েকটি নিম্ন অঞ্চল প্লাবিত হয়েছে।  এতে কাচালং নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সাজেক ইউনিয়নের বাঘাইহাট বাজারের আশপাশের এলাকা, বাঘাইছড়ি পৌরসভা ও আমতলী ইউনিয়নের প্রায় ১০ টি এলাকা পানিতে তলিয়ে গেছে। মাছের ঘের ও ফসলের ব্যাপক তি হয়েছে। এছাড়া টানা বর্ষনে মারিশ্যা-দিঘিনালা সড়কসহ পাহাড়ি এলাকায় মাটি ধসের আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসনের প থেকে পাহাড়ে ঝুঁকিতে বসবাসকারী লোকজনকে সতর্ক করে মাইকিংয়ে প্রচারে নিরাপদ স্থানে বা আশ্রয় কেন্দ্রে চলে যেতে বলা হচ্ছে। উপজেলায় ১৪ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যে দুর্গত লোকজন বাঘাইছড়ি পৌরসভার ১ নং ওয়ার্ডের মাষ্টারপাড়া, পুরান মারিশ্যা, মধ্যমপাড়ার লোকজন আশ্রয় কেেেন্দ্র যাচ্ছেন।


বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমরা সতকর্তার সঙ্গে প্রস্তুত রয়েছি। উপজেলার সবকটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্যার্তদের জন্য আশ্রয় কেন্দ্র ঘোষণা করা হয়েছে। এছাড়া সীমান্তবর্তী অন্য উপজেলা বরকলের ভুষণছড়া, ছোটহরিণাসহ আশেপাশে নি¤œাঞ্চল উজান থেকে নামা পাহাড়ি ঢলে প্লাবিত হচ্ছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া উজানের পানিতে কাপ্তাই হ্রদের পানি বেড়ে কাপ্তাই, বিলাছড়ি, রাঙামাটি সদর, নানিয়ারচর, লংগদুসহ বিভিন্ন উপজেলার নিচু এলাকা তলিয়ে যাচ্ছে বলে জানা গেছে।  


এদিকে টানা বর্ষণে রাঙামাটি সদরে পাহাড়ের পাদদেশে বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় বসবারত লোকজনকে নিরাপদে আশ্রয় নিতে সতর্ক বার্তা জারি করে তা মাইকিংয়ে প্রচার করছে জেলা প্রশাসন। শহরে ২০টি আশ্রয় কেন্দ্রে খুলে প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যে ৭টি আশ্রয় কেন্দ্রে গিয়ে অবস্থান নিতে শুরু করেছেন ঝুঁকিতে বসবাসকারী লোকজন। শহরের রিজার্ভবাজার এলাকার প্রধান সড়ক, পাবলিক হেলথ এলাকা, তবলছড়ি, রুপনগর, ভেদভেদিসহ বিভিন্ন এলাকায় ভাঙন দেখা দিয়েছে বলে খবর পাওয়া গেছে। দুর্গত লোকজনের সহায়তায় জেলায় প্রাথমিক পর্যায়ে দেড়শ, টন চাল এবং নগদ ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এসব ত্রাণ সহায়তা দুর্গতদের মাঝে বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. রোকন্নুজ্জামান।


জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, সদরসহ জেলায় সম্ভাব্য পাহাড়ধসের পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ হতে প্রস্তুতিমূলক সর্বাত্মক পদক্ষেপ নেওয়া হয়েছে। যারা পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে বসবাস করছেন তাদেরকে নিরাপদ স্থানে বা আশ্রয় কেন্দ্রে গিয়ে উঠতে বলা হয়েছে। শহর এলাকায় ২৯টি ঝুকিপূর্ণ স্থান শনাক্ত করা হয়েছে। ২০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। অব্যাহত টানা বর্ষণে যে কোনো মুহূর্তে পাহাড়ধসের আশঙ্কা করা হচ্ছে। ঝুঁকিতে থাকা লোকজনকে প্রয়োজনে জোর করে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। আশ্রয় কেন্দ্রে অবস্থান নেওয়া দুর্গত লোকজনের মাঝে খাবারসহ ত্রাণসামগ্রি বিতরণ করা হচ্ছে। কাপ্তাই, বাঘাইছড়ি, বরকল, নানিয়ারচর ও কাউখালীসহ বিভিন্ন উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনের নিরাপত্তায় সর্বাত্মক প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের বলে দেওয়া হয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ