• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    উপজেলা পরিষদ চেয়ারম্যানের উপর হামলার ঘটনায় খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ পালিত

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Apr 2017   Sunday

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নেতা রমেল চাকমা মৃত্যুর প্রতিবাদে রোববার রাঙামাটিতে সকাল-সন্ধ্যা শান্তিপূর্নভাবে সড়ক ও নৌপথ অবরোধ পালিত হয়েছে। পিসিপি ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটি যৌথভাবে এই অবরোধ কর্মসূচি পালন করে।


রাঙামাটিতে সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধের ফলে রোববার সকাল থেকে জেলার বাইরে সড়ক ও নৌপথে দূরপাল্লার কোথাও কোনো প্রকার যানবান ছেড়ে যায়নি এবং বাইরে থেকেও কোনো রকম যানবাহন প্রবেশ করতে পারেনি। অবরোধের পক্ষে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের নানিয়ারচর, বগাছড়ি, ঘিলাছড়ি, সদরের কুতুকছড়ি, সাপছড়ি, কাউখালী, ঘাগড়াসহ বিভিন্ন এলাকায় পিকেটিং করেছে অবরোধ সমর্থনকারীরা। জেলায় আইনশৃংখলা স্বাভাবিক রাখতে পুলিশের অতিরিক্ত টহল জোরদার ছিল। অবরোধ চলাকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


এদিকে, অবরোধের কারণে বিভিন্ন রুটে দূরপাল্লার যানবাহন চলাচল করতে না পারলেও অবরোধকারীদের নিয়ন্ত্রণে না থাকায় রাঙামাটি শহরে অটোরিকশাসহ অভ্যন্তরীণ যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।


রোববার সন্ধ্যায় বিভিন্ন গণ মাধ্যমে পাঠানো পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক রোনাল চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় জানান,পিসিপি ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটি যৌথভাবে পালিত এই অবরোধ কর্মসূচিতে রোববার সকাল থেকে রাঙামাটির বিভিন্ন স্থানে পিকেটিং করেছেন পিসিপি ও রমেল চাকমা হত্যাপ্রতিবাদ কমিটির নেতা-কর্মী সমর্থকরা। কোন কোন স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছ ফেলে ব্যারিকেড দিয়ে অবরোধ সৃষ্টি করে অবরোধ সমর্থনকারীরা। অবরোধের কারণে সড়ক ও নৌপথে দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটে যানবাহন চলাচল বন্ধ ছিল। জেলা শহর থেকে দূরপাল্লার ভারী যানবাহন ও লঞ্চ উপজেলার উদ্দেশ্যে ছেড়ে যায়নি। অফিস আদালত খোলা থাকলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল কম। অবরোধের সমর্থনে লোকজন পায়ে হেঁটে বিভিন্ন কাজে গেছে।


প্রেস বার্তায় পিসিপি’র সভাপতি বিনয়ন চাকমা, সাধারণ সম্পাদক অনিল চাকমা ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটির আহ্বায়ক সুনন্দা তালুকদার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি সফল করায় জেলার সকল যানবাহন মালিক সমিতি, শ্রমিক সংগঠন, ব্যবসায়ী, চাকুরি জীবীসহ সর্বস্তরের জনসাধারণের কৃতজ্ঞতা জানিয়ে আগামীতে সকল ধরনের কর্মসূচিতে সহযোগীতা পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন।


প্রেস বার্তায় রমেল চাকমা হত্যার জড়িতদের গ্রেফতার, নিহতের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদানসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা বাতিলের দাবি জানানো হয়েছে।

 

রাঙামাটি জেলা পুলিশ সুপার সাঈদ মোঃ তারিকুল হাসান জানান, অবরোধ চলাকালে জেলার আইনশৃংখলা স্বাভাবিক ছিল। অবরোধে কোথাও কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


উল্লেখ্য, রমেল চাকমা ইউপিডিএফের সহযোগী সংগঠন পিসিপি’র নানিয়ারচর থানার সাধারণ সম্পাদক ছিলেন। ট্রাক পোড়ানো ও বাস লুটের অভিযোগে গেল ৫ এপ্রিল জেলার নানিয়ারচর উপজেলা সদর থেকে অাটক করা হয়। পরে রমেল অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গেল ১৯ এপ্রিল তিনি মারা যান। 
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ