• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    বিলাইছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    
 

রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ পালিত

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Apr 2017   Sunday

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নেতা রমেল চাকমা মৃত্যুর প্রতিবাদে রোববার রাঙামাটিতে সকাল-সন্ধ্যা শান্তিপূর্নভাবে সড়ক ও নৌপথ অবরোধ পালিত হয়েছে। পিসিপি ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটি যৌথভাবে এই অবরোধ কর্মসূচি পালন করে।


রাঙামাটিতে সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধের ফলে রোববার সকাল থেকে জেলার বাইরে সড়ক ও নৌপথে দূরপাল্লার কোথাও কোনো প্রকার যানবান ছেড়ে যায়নি এবং বাইরে থেকেও কোনো রকম যানবাহন প্রবেশ করতে পারেনি। অবরোধের পক্ষে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের নানিয়ারচর, বগাছড়ি, ঘিলাছড়ি, সদরের কুতুকছড়ি, সাপছড়ি, কাউখালী, ঘাগড়াসহ বিভিন্ন এলাকায় পিকেটিং করেছে অবরোধ সমর্থনকারীরা। জেলায় আইনশৃংখলা স্বাভাবিক রাখতে পুলিশের অতিরিক্ত টহল জোরদার ছিল। অবরোধ চলাকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


এদিকে, অবরোধের কারণে বিভিন্ন রুটে দূরপাল্লার যানবাহন চলাচল করতে না পারলেও অবরোধকারীদের নিয়ন্ত্রণে না থাকায় রাঙামাটি শহরে অটোরিকশাসহ অভ্যন্তরীণ যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।


রোববার সন্ধ্যায় বিভিন্ন গণ মাধ্যমে পাঠানো পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক রোনাল চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় জানান,পিসিপি ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটি যৌথভাবে পালিত এই অবরোধ কর্মসূচিতে রোববার সকাল থেকে রাঙামাটির বিভিন্ন স্থানে পিকেটিং করেছেন পিসিপি ও রমেল চাকমা হত্যাপ্রতিবাদ কমিটির নেতা-কর্মী সমর্থকরা। কোন কোন স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছ ফেলে ব্যারিকেড দিয়ে অবরোধ সৃষ্টি করে অবরোধ সমর্থনকারীরা। অবরোধের কারণে সড়ক ও নৌপথে দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটে যানবাহন চলাচল বন্ধ ছিল। জেলা শহর থেকে দূরপাল্লার ভারী যানবাহন ও লঞ্চ উপজেলার উদ্দেশ্যে ছেড়ে যায়নি। অফিস আদালত খোলা থাকলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল কম। অবরোধের সমর্থনে লোকজন পায়ে হেঁটে বিভিন্ন কাজে গেছে।


প্রেস বার্তায় পিসিপি’র সভাপতি বিনয়ন চাকমা, সাধারণ সম্পাদক অনিল চাকমা ও রমেল চাকমা হত্যা প্রতিবাদ কমিটির আহ্বায়ক সুনন্দা তালুকদার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি সফল করায় জেলার সকল যানবাহন মালিক সমিতি, শ্রমিক সংগঠন, ব্যবসায়ী, চাকুরি জীবীসহ সর্বস্তরের জনসাধারণের কৃতজ্ঞতা জানিয়ে আগামীতে সকল ধরনের কর্মসূচিতে সহযোগীতা পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন।


প্রেস বার্তায় রমেল চাকমা হত্যার জড়িতদের গ্রেফতার, নিহতের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদানসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা বাতিলের দাবি জানানো হয়েছে।

 

রাঙামাটি জেলা পুলিশ সুপার সাঈদ মোঃ তারিকুল হাসান জানান, অবরোধ চলাকালে জেলার আইনশৃংখলা স্বাভাবিক ছিল। অবরোধে কোথাও কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


উল্লেখ্য, রমেল চাকমা ইউপিডিএফের সহযোগী সংগঠন পিসিপি’র নানিয়ারচর থানার সাধারণ সম্পাদক ছিলেন। ট্রাক পোড়ানো ও বাস লুটের অভিযোগে গেল ৫ এপ্রিল জেলার নানিয়ারচর উপজেলা সদর থেকে অাটক করা হয়। পরে রমেল অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গেল ১৯ এপ্রিল তিনি মারা যান। 
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ