• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    বিলাইছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    
 

বর্ণিল আয়োজনে সমাপ্তি ঘটলো রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Mar 2017   Saturday
ছবি-উছিংচা রাখাইন কায়েস

ছবি-উছিংচা রাখাইন কায়েস

আনন্দ-উচ্ছাস আর বর্ণিল আয়োজনে শনিবার রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দুদিন ব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসবের নতুন ও প্রাক্তন ছাত্রীরদের মিলন মেলার মধ্য দিয়ে সমাপ্তি ঘটেছে।


প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা সমাজ জীবনে মানুষে মানুষে যে দ্বন্ধ সংঘাত,জাতি,সম্প্রদায় শ্রেনী ও লিঙ্গগত বৈষম্য রয়েছে তা বাস্তব শিক্ষা ব্যবস্থার মাধ্যমে দুর করতে পারে বলে মন্তব্য করেছেন।

 

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের শিক্ষার আন্দোলন ঘটে ১৯১৫ সালে গঠিত চাকমা যুবক সমিতির নেতৃত্বে। পরবর্তীতে অমুসলিম অধ্যূষিত পার্বত্য অঞ্চল পাকিস্তানে অন্তর্ভূক্ত করা হয়। ১৯৬০ সালে কাপ্তাই বাধের কারনে পার্বত্য চট্টগ্রামের অর্থনৈতিক, সমাজ জীবনে, শিক্ষা অঙ্গনে বিপর্ষয় বয়ে আনে। এরপর প্রয়াত সাংসদ মানবেন্দ্র নারায়ন লারমা নেতৃত্বে আবারও নতুন করে শিক্ষা আন্দোলন শুরু করা হয়। সেই ধারবাহিকতায় আজকে পার্বত্যাঞ্চলে শিক্ষার বিস্তৃতি ঘটেছে।


তিনি অভিযোগ করে বলেন, এদেশের শাসনব্যবস্থা গণমুখী না হওয়ায় পার্বত্য অঞ্চলের শিক্ষাবব্যস্থা আজও যথাযথ নয়। এখানকার প্রাতিষ্ঠানিক শিক্ষায় অনেক কিছু আড়াল করে রাখা হয়।


‘এসো মিলি প্রাণের উচ্ছাসে’ এমন শ্লোগানে বিদ্যালয় প্রাঙ্গনে সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. মানজারুল মান্নানের সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সেনাবাহিনীর ৩০৫ পদাতিক ব্রিগেড ও রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক এবং সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল রেদোয়ান।

 

বক্তব্যে রাখেন বিদ্যালয়টির প্রাক্তন প্রধান শিক্ষক অঞ্জুলিকা খীসা, নিরূপা দেওয়ান ও প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মুজিবুল হকের কন্যা কাওসার জাহান ফরিদা মনি। স্বাগত বক্তব্য রাখেন, উদযাপন কমিটির সদস্যসচিব ও বিদ্যালয়টির প্রধান শিক্ষক সরিৎ কুমার চাকমা। অনুষ্ঠানশেষে বিদ্যালয়টির ৫০ জন প্রাক্তন কৃতি শিক্ষক ও ছাত্রীকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা স্মারক তুলে দেন প্রধান অতিথি সন্তু লারমা। সম্মাননা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিকাল ৩টায় আয়োজন করা হয় স্মৃতিচারণের।

 

সুবর্ণ জয়ন্তী উৎসবে বিদ্যালয়টির প্রাক্তন ও বর্তমান শিক্ষক, ছাত্রী, অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও আমন্ত্রিতদের অংশ গ্রহণ করেন।


এর আগে গেল শুক্রবার রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের গৗরবের ৫০ বছরের দু’দিনব্যাপী সুবর্ণজয়ন্তীর পায়রা ও বেলুন উড়িয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া এমপি।


প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা বলেন, পার্বত্যাঞ্চলের শিক্ষাব্যবস্থা এখনও বাস্তবমুখী হতে পারেনি। এখানে গণমুখী শাসনব্যবস্থা নেই। ফলে এখানকার শিক্ষাব্যবস্থা নানাভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এখানে শিক্ষক নিয়োগ দেয়া হয় যাচাই বাছাই ছাড়া দুর্নীতির মাধ্যমে। এ অবস্থার উত্তরণে দরকার গণতান্ত্রিক ও অসা¤প্রদায়িক শাসনব্যবস্থার প্রতিষ্ঠা।


উল্লেখ্য, ১৯৬৬ সালে শহরের তবলছড়িতে প্রতিষ্ঠিত রাঙ্গামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়টির সরকারিকরণ হয় ১৯৭৪ সালে। গেল ৫০ বছরে জাতীয় পর্যায়ে তিনবার শ্রেষ্ট হয় বিদ্যালয়টি। এছাড়ায় জাতীয় হ্যান্ডবল টিম প্রতিযোগিতায় চারবার চ্যাম্পিয়ন এবং গার্লস গাইডে দুইবার শ্রেষ্ট হয় বিদ্যালয়টি। 
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ