• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে প্রয়োজনে র‌্যাবসহ আরো বেশি পুলিশ মোতায়েন করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    পার্বত্য শান্তি চুক্তির আলোকে জেলা পরিষদগুলোর কাছে বিভিন্ন সরকারি সংস্থা হস্তান্তর করা হয়েছে-পার্বত্যমন্ত্রী                    চস্পানন চাকমা খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    পার্বত্যাঞ্চলকে দুনীর্তি মুক্ত করার লক্ষে দুর্নীতি বিরোধী সভা অনুষ্ঠিত                    চম্পানন চাকমা খাগড়াছড়ি জেলায় শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত                    সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    
 
ads

একটি প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী-বেসরকারী সেবা পৌঁছেনি বিঞ্চু কারবারী পাড়ায়

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 18 Jan 2022   Tuesday

খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলা অতি পুরাতন ও  দুর্গম গ্রাম বিঞ্চু কারবারী পাড়া যা হাজা পাড়া নামে অধিক পরিচিতি। গ্রামটি দীঘিনালা উপজেলা শহর প্রায় ১২ কিলোমিটার দুরে অবস্থিত। সেই গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী বা বেসরকারী সেবা পৌঁছেনি। অথচ সেই গ্রামে ৮৫% মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করে।  এই পাড়ায় এখন প্রায় ১৩৫ পরিবারের লোকের বসবাস। কয়েকটি পরিবার ছাড়া বাকী পরিবার গুলো অতি দরিদ্র। জীর্ণ ছিন্ন শনের চাউনি আর বেড়াঘরে বসবাস করে আর তাদের অধিকাংশ লোকেরা পেশা  জুম চাষ আর দিন মজুরি।  সেই  গ্রামে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী বা বেসরকারী সেবা পৌঁছেনি এখনো। বিদ্যালয়টি ১৯৬৮ সালে স্থাপন করেন বিঞ্চু কারবারী। আর জাতীয় করণ হয় ১৯৭৩ সালে। প্রাথমিক বিদ্যালয় থাকলেও অধিকাংশ শিক্ষার্থী প্রাথমিক স্তর শেষ ঝড়ে পড়ে যায়। দুর্গম আর আর্থিক সংকটের কারনে আর পড়াশুনা করতে পারে না।  

এই গ্রামের প্রধান সমস্যা হচ্ছে খাবার পানি আর স্বাস্থ্য। তাদের খেতে হয় ছড়া আর  গিরি ঝিরির পানি ফলে তাদের প্রায় সময় ডায়রিয়াসহ নানা অসুখে ভুগতে হয়। আর অসুস্থ হলে তাদের যেতে হয় ১২ কিলোমিটার দুরে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে, যা অনেকের পক্ষে সম্ভব না।  সেই গ্রামে নিয়মিত টিকা দেয়া ছাড়া এখনো পর্যন্ত তাদের গ্রামে কোন স্বাস্থ্যকর্মী  গিয়েছে কাউকে স্বাস্থ্য  সেবা দিয়েছেন এমন কোন নজির নেই বলে দাবী স্থানীয়দের।

 

গ্রামের বাসিন্দা প্রভাত ত্রিপুরা বলেন, আমাদের গ্রামের একটি মাত্র প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী বা বেসরকারী সেবা পৌঁছেনি। আমাদের গ্রামটি  উপজেলা সদর থেকে প্রায় ১২ কিলোমিটার দুরে, আমাদের প্রধান সমস্যা হচ্ছে পানি,স্যানিটেশন ও স্বাস্থ্য। যোগাযোগটা অসুবিধা ছিলো, এখন রাস্তা হচ্ছে।

বিঞ্চু কারবারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের  সহকারী শিক্ষক তর্পন নারায়ণ ত্রিপুরা বলেন এলাকাটি অতি পুরাতন একটি গ্রাম।  বিঞ্চু কারবারী পাড়া হলেও হাজা পাড়া নামে অধিক পরিচিত। তিনি বলেন এই গ্রামে প্রধান সমস্যা হচ্ছে চিকিৎসা, একজন রোগীকে চিকিৎসা জন্য নিতে হলে অনেক দুরে গিয়ে চিকিৎসা করাতে হয়। তাও পায়ে হেটে নিতে হয়। বিশেষ করে গর্ভবতী মায়েদের। এর পর হচ্ছে পানি, এই গ্রামের লোকদের ছড়ার পানি খেতে হয়। তা ও পাতার গন্ধ। আর শুকনা মৌসুমে তো ছড়ার পানি ও শুকিয়ে যায়। তিনি আশা করেন সরকার দ্রæত এই গ্রামের সমস্যা গুলো দ্রæত সমাধান করবেন।

দীঘিনালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডাঃ তনয় তালুকদার বলেন গ্রাম দুর্গম হলেও তারা সেখানকার মা ও শিশুদের টিকা কার্যক্রম ঠিক রেখেছেন, তবে গ্রামটি অতিদুর দুর্গম ও জনবল সংকটের কারনে  তারা অনেক সময় ঠিকমতো স্বাস্থ্য সেবা দিতে পারেননি। এবার রাস্তা হচ্ছে রাস্তার কাজ শেষ হলে স্বাস্থ্যকর্মীরা গিয়ে যাতে নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করেন,সে ব্যবস্থা নেবেন তিনি।

দীঘিনালা উপজেলা পরিষদের  উপজেলা চেয়ারম্যান মোঃ কাশেম বলেন আগে বিঞ্চু কারবারী পাড়া যাওয়ার কোন রাস্তাঘাট ছিলো না যার কারনে উন্নয়ন করতে সমস্যা ছিলো।  ইতি মধ্যে রাস্তার কাজ শুরু হয়েছে। রাস্তার কাজ শেষ হলে সেখানে স্বাস্থ্য স্যানিটেশনসহ যে সমস্ত সমস্যা গুলো আছে সব গুলো সমাধান করা হবে। এবং যারা গৃহহীন তাদের গৃহ নির্মাণ করে দেয়া  হবে।


---হিলবিডি২৪/সম্পদনা/ সি,আর

ads
ads
আর্কাইভ