• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নালা ভাঙনে বিলীন হচ্ছে কৃষিজমি, কালভার্টটিও ঝুঁকিতে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবী স্থানীয়দের                    রাঙামাটিতে সেনা অভিযানে একে ২২ রাইফেলসহ আটক ৪                    বিশিষ্ট শিক্ষাবিদ ড.মানিক লাল দেওয়ান আর নেই                    করোনায় খাদ্য সংকটে থাকা রাঙামাটি রাজ বন বিহারের বানরদের খাবার দিলেন ডিসি                    ড. আর এস দেওয়ানের আত্মত্যাগ আত্মনিয়ন্ত্রণাধিকার আন্দোলনে অনুপ্রেরণা যোগাবে                    আওয়ামীলীগের খাগড়াছড়ি জেলা কমিটি অনুমোদন,জায়গা হয়নি নৌকা বিরোধী রফিকুল আলমের                    বান্দরবানের জেএসএস এমএন লারমা দলের ৬ হত্যাকান্ডের প্রধান আসামী আটক                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু                    খাগড়াছড়িতে জাতীর পিতা শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্টিত                    খাগড়াছড়িতে বাড়ির আঙিনায় অবৈধ গাঁজার চাষ, ৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২ নারী                    খাগড়াছড়িতে করোনায় নতুন করে ৪ জনের মৃত্যু                    খাগড়াছড়ির পানছড়িতে এক নারীকে কুপিয়ে হত্যা                    কাপ্তাইয়ে দুই দলের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনায় নিহত ১                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের নোটিশ                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন                    নবনিযুক্ত পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে অভিনন্দন রাঙামাটি প্রেস ক্লাবের                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ২য় দিনের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টার ব্যবধানে করোনায় আরো এক নারীর মৃত্যু                    খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে করোনায় এক নারীর মৃত্যু                    ৩৩৩ নাম্বারে ফোনে সাজেকে খাদ্য সহায়তা পৌছে দিলেন বাঘাইছড়ি ইউএনও                    
 
ads

করোনার প্রভাবে রাঙামাটিতে বিপাকে সংবাদকর্মীরা

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Mar 2020   Sunday

বৈশ্বিক প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির প্রভাবে চরম বিপাকে পড়েছেন, পার্বত্য জেলা রাঙামাটির দুস্থ ও নিম্ন আয়ের সংবাদকর্মীরা। জাতীয় ও স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে কর্মরত ১০ উপজেলাসহ জেলার ৬০-৭০ সংবাদকর্মীর মধ্যে প্রায় অনেকের অর্থনৈতিক অবস্থার হাল খুবই করুণ।


অপরদিকে করোনাভাইরাসের আগ্রাসী থাবায়, অস্থির ও আতঙ্কে সারা দেশের মানুষ। পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশব্যাপী সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছে সরকার। তার অংশে জনগণের নিরাপত্তায় আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রশাসন। এ অবস্থার মধ্যে গত প্রায় দেড় মাসের অধিক সময় ধরে যার যার অবস্থান থেকে চলমান পরিস্থিতির সংবাদ কাভার দিয়ে যাচ্ছেন, এ জেলার সংবাদকর্মীরা। তারা একাত্ম হয়ে কাজ করছেন, প্রশাসনের পাশে থেকে। কিন্তু নিজেদের অর্থনৈতিক দৈন্য-দশার মধ্যে পেশাগত কাজ করতে গিয়ে বর্তমানে চরম বিপাকের সম্মুখীন জেলার প্রায় সংবাদকর্মী।


অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, এ জেলার বেশিরভাগ সংবাদকর্মীর আর্থিক উপার্জন একেবারে সীমিত ও এবং ক্ষুদ্র পরিসরের। নিম্ন আয়ের এসব সংবাদকর্মীর অনেকের সংসার ও পরিবার-পরিজন চলে টানাপোড়েনের মধ্য দিয়ে। তার মধ্যে গত দেড় মাসের করোনার প্রভাবে স্থবির অর্থনৈতিক পরিস্থিতিতে নেমে আসে আরও করুণ হাল। এ অবস্থার মধ্যে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একদিকে যেমন নিজেদের ব্যক্তিগত সুরক্ষা, অন্যদিকে ঘরের ভেতর থেকে পরিবার-পরিজন রক্ষায় আর্থিকভাবে চরম হাবুডুবু খেতে হচ্ছে জেলার বেশিরভাগ সংবাদকর্মীকে। অনেকে বলছেন, ঘরে চাল নেই। পকেট খালি। কিন্তু না পারছেন কাউকে বলতে। না পারছেন কারও কাছে হাত পাততে। না পারছেন সইতে।


রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক মো. সোলাইমান বলেন, এমন দুর্যোগ মুহূর্তে খুবই সংকটে পড়েছেন, রাঙামাটিতে কর্মরত নিম্ন আয়ের সংবাদকর্মীরা। তাদের সহায়তার জন্য সরকার ও প্রশাসনের কাছে মানবিক বিবেচনার আহবান জানিয়ে তিনি বলেন, প্রত্যন্ত পার্বত্য জেলা রাঙামাটির সংবাদকর্মীদের জন্য সরকারের প্রণোদনা সহায়তা জরুরি।


রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির অর্থ সম্পাদক এবং আনন্দ টিভি ও চট্টগ্রামের দৈনিক পূর্বদেশ’এর জেলা প্রতিনিধি এম কামাল উদ্দিন বলেন, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে অর্থনৈতিকসহ পেশাগত দায়িত্ব পালনে খুবই করুণ অবস্থার সময় পার করছেন রাঙামাটির সংবাদকর্মীরা। তারা না পাচ্ছেন কারও সহায়তা, না পারছেন কাউকে বলতে। না পারছেন সইতে। এ অবস্থায় সরকারের প্রণোদনা সহায়তার আবেদন জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ